ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

চোখের জলে দেশ ছাড়লেন আফগান পরিচালক

বিনোদন ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:২৯, ২৮ আগস্ট ২০২১   আপডেট: ১৫:৪১, ২৮ আগস্ট ২০২১
চোখের জলে দেশ ছাড়লেন আফগান পরিচালক

তালেবানরা আফগানিস্তানের ক্ষমতা নেওয়ার পর অনেকেই ইতোমধ্যে দেশ ছেড়েছেন। এছাড়া দেশটি ছাড়ার অপেক্ষায় হাজার হাজার মানুষ।

এবার আফগানিস্তান ছাড়লেন পরিচালক রোয়া হায়দারি। চোখের জলে মার্তৃভূমিতাকে বিদায় জানিয়েছেন তিনি। তবে আবারো ফিরে আসার আশা ব্যক্ত করেছেন এই নির্মাতা।

সিনেমা পরিচালনার পাশাপাশি ভালো ছবিও তোলেন রোয়া। ফটো ও ভিডিও শেয়ারিং সাইট ইনস্টাগ্রামে তার একটি ছবি পোস্ট করেছেন তিনি। এতে তাকে হাঁটু মুড়ে বসে থাকতে দেখা গেছে। ক্যাপশনে রোয়া হায়দারি লিখেছেন, ‘নিজের কথা বলার অধিকার বজায় রাখতে আমাকে আমার দেশ ছাড়তে হচ্ছে। আবারো মার্তৃভূমি ছেড়ে পালিয়ে যেতে হচ্ছে। আবারো শূন্য থেকে শুরু। নিজের মৃত আত্মা আর ক্যামেরাটা সঙ্গে নিয়ে সাগর পাড়ি দিচ্ছি। বুকে প্রবল কষ্ট নিয়ে বলছি, বিদায় জন্মভূমি। আবার দেখা হবে।’

জানা গেছে, আফগানিস্তান থেকে ফ্রান্সে গিয়েছেন রোয়া হায়দরি। অপর এক পোস্টে তিনি লিখেছেন, ‘আমার কাহিনি এখানেই শেষ নয়। ভেতরে তীব্র যন্ত্রণা আর রাগ জমে রয়েছে। একদিন আমি ফিরে আসবই। আগের চেয়ে আরো বেশি শক্তিশালী হয়ে। নিজের মধ্যে আরো জ্ঞান ও আত্মবিশ্বাস নিয়ে। যারা আমার দেশ নিয়ে খেলেছে ও দেশের মানুষকে হত্যা করেছে তাদের প্রত্যেককে ধ্বংস করব। সোচ্চার হবো। যারা আমার দেশ ধ্বংসের জন্য দায়ি, শিল্পের মাধ্যমে প্রত্যেকের চেহারা প্রকাশ করব। আমি চুপ করে থাকব না। আমার বুকের মধ্যে এই যন্ত্রণা আমাকে আরো শক্তিশালী করবে। এই যুদ্ধের চেয়ে আমার শিল্প বড়। তাদের চেয়ে আমার মানুষেরা আরো শক্তিশালী।’

এর আগে আফগানিস্তান ছেড়ে পালিয়ে যাওয়া কথা জানিয়েছিলেন সাহরা কারিমি নামের এক পরিচালক। পাশাপাশি বিশ্ব চলচ্চিত্রের সকলের কাছে সিনেমা বাঁচানোর জন্য একটি খোলা চিঠিও লিখেছিলেন।

ঢাকা/মারুফ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়