Risingbd Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ২২ জুন ২০২১ ||  আষাঢ় ১০ ১৪২৮ ||  ১০ জিলক্বদ ১৪৪২

আজও বাড়তে পারে তাপমাত্রা

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৫২, ২৬ এপ্রিল ২০২১   আপডেট: ১৩:৫৪, ২৬ এপ্রিল ২০২১
আজও বাড়তে পারে তাপমাত্রা

দেশজুড়ে বয়ে যাচ্ছে তীব্র তাপ প্রবাহ। বিশেষ করে রাজশাহী, খুলনা বিভাগ তীব্র এবং বরিশাল ও ঢাকা বিভাগের অনেক জায়গায় মৃদু তাপ প্রবাহ বয়ে যাচ্ছে।  যা ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে গেছে। 

আবহাওয়া অধিদপ্তর বলছে, গত ২০১৪ সালের পর এবার তাপমাত্রা বেড়ে রেকর্ড গড়েছে গত ৭ বছরের।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ শাহীনুর রহমান বলেন, গত ৭ বছর পর এবার এত বেশি তাপমাত্রা দেশের বয়ে যাচ্ছে।  গতকাল রোববার (২৫ এপ্রিল) দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে যশোরে ৪১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। ২০১৪ সালের পর যশোরের তাপমাত্রাই দেশে সর্বোচ্চ। ঢাকায় তাপমাত্রা ছিল ৩৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। আট বছরের মধ্যে ঢাকায় এদিন ছিল সর্বোচ্চ তাপমাত্রা।  

তিনি আরও বলেন, আজ এবং আগামীকাল (মঙ্গলবার) দেশের তাপমাত্রা আরও বাড়তে পারে। দেশের আকাশে মেঘ না থাকায় তাপ প্রবাহ তীব্র হয়েছে। তবে সপ্তাহ শেষে মেঘের আনাগোনা বেড়ে বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। 

তিনি বলেন, আগামী শুক্রবারের দিকে সিলেট বিভাগের সব জেলা, উত্তরের কুড়িগ্রাম, লালমনিরহাট, নীলফামারী, পঞ্চগড় জেলায়, মাঝারি থেকে ভারী বর্ষণ হতে পারে। পাশাপাশি ঢাকা, ময়মনসিংহ, রংপুর এবং চট্টগ্রাম বিভাগে শুক্রবারের দিকে মাঝারি বর্ষণের সম্ভাবনা রয়েছে।

আবহাওয়া অফিস জানায়, রাজশাহী, যশোর, কুষ্টিয়া এবং খুলনা অঞ্চলের ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এছাড়া রাজশাহী ও খুলনা বিভাগের কিছু অঞ্চলসহ ঢাকা, চট্টগ্রাম, ময়মনসিংহ, রংপুর, সিলেট ও বরিশাল বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের দেওয়া সর্বশেষ পূর্বাভাসে বলা হয়েছে, সোমবার (২৬ এপ্রিল) সন্ধ্যা ৬টা পর্যন্ত দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে। রাতের তাপমাত্রা থাকবে অপরিবর্তিত। 

অন্যদিকে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে।  সোম ও মঙ্গলবার আবহাওয়ার অবস্থা সামান্য পরিবর্তন হতে পারে।

আগামী পাঁচ দিনের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে এই সময়ের শুরুতে বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। আবহাওয়ার সিনপটিক অবস্থায় বলা হয়েছে, লঘুচাপের বাড়তি অংশ পশ্চিমবঙ্গ ও এর কাছাকাছি এলাকায় অবস্থান করছে।
 

হাসিবুল/সাইফ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়