ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

গ্রন্থমেলায় আবু আলীর ভ্রমণবিষয়ক বই ‘টেমস থেকে নীলনদ’

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৫৯, ৩ ফেব্রুয়ারি ২০২৩   আপডেট: ১৩:০১, ৩ ফেব্রুয়ারি ২০২৩
গ্রন্থমেলায় আবু আলীর ভ্রমণবিষয়ক বই ‘টেমস থেকে নীলনদ’

সাংবাদিক আবু আলীর ভ্রমণবিষয়ক বই ‘টেমস থেকে নীলনদ’ পাওয়া যাবে অমর একুশে বইমেলায়। বইটি শুধুই ভ্রমণবৃত্তান্ত নয়, আরও অনেক কিছু। এর পৃষ্ঠায় পৃষ্ঠায় বিধৃত রয়েছে প্রাচীন সভ্যতার দেশ মিশর এবং যুক্তরাজ্যের দর্শনীয় স্থানের ভ্রমণসংক্রান্ত চিত্তাকর্ষক তথ্য এবং সুচারু চিত্রাবলি। বইটির ভূমিকা লিখেছেন মিশরে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মনিরুল ইসলাম। প্রকাশ করেছে জ্যোতিপ্রকাশ। 

বইটিতে সাবলীল ভাষায় বিশ্বখ্যাত পিরামিড, আলেক্সান্দ্রিয়া লাইব্রেরি, আল আজহার বিশ্ববিদ্যালয়, মহাবীর গাজী সালাউদ্দীন আইয়ুবীর দুর্গপ্রাসাদ, নীলনদ, সুয়েজ খাল, লোকমান হেকিমের কবর, ফেরাউনের মমি, অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়, লন্ডন আই, বিগ বেন, টেমস নদী, ব্রিটিশ জাদুঘর, লন্ডন স্টক এক্সচেঞ্জ, ম্যানচেস্টার স্পোর্টস সিটি, ব্লাকপুল সি বিচ ও টাওয়ারের চিত্তাকর্ষক তথ্য এবং মনোরম চিত্রাবলি বিধৃত হয়েছে। লেখক উপস্থাপন করেছেন কীভাবে কম খরচে সুন্দর সুন্দর স্পটে ভ্রমণ করা যায়।
ঐতিহাসিক অনেক স্থান নিয়ে পৃথিবীজুড়েই নানা ধরনের মিথ বা গল্প প্রচলিত থাকে। এ ছাড়াও রয়েছে ঐতিহাসিক ও প্রত্নতাত্ত্বিক মূল্য এবং প্রেক্ষাপট।

এসব মিথ ও গল্পের সঙ্গে পাঠকদের পরিচয় করিয়ে দেওয়ার পাশাপাশি গল্পের সত্য-অসত্যের বিষয়ে সাংবাদিকতাসুলভ অনুসন্ধানই ছিল লেখকের লেখার মূল উপজীব্য। বইটিতে খ্রিস্টপূর্ব সময় থেকে আধুনিক সময় পর্যন্ত বিভিন্ন স্থাপনা এবং আবিষ্কারের বিষয়ে নানা তথ্য-উপাত্ত রয়েছে। এ ছাড়াও তুলে ধরা হয়েছে ঐতিহাসিক তাহরির স্কয়ারের বর্ণনা। আরও আছে এশিয়া-আফ্রিকার মাঝখানে সিনাই উপদ্বীপ, যার পূর্বকোল ধরে লোহিত সাগর, তার তীরঘেঁষে ‘শার্ম আল শেখ’ নামের এক স্বপ্নিল শহরের ইতিহাস, ঐতিহ্য ও বর্তমান অবস্থা।
 

শান্ত//

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ