ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

বইমেলায় রণজিৎ সরকারের ৪ বই

ফাগুনের মলাট ডেস্ক  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:১২, ২৬ ফেব্রুয়ারি ২০২৪  
বইমেলায় রণজিৎ সরকারের ৪ বই

অমর একুশে বইমেলায় (২০২৪) কথাসাহিত্যিক রণজিৎ সরকারের ৪টি বই প্রকাশিত হয়েছে। বইয়ের বিষয়বস্তু আলাদা। বইগুলো হলো- ‘রোষাগ্নি মুখ’, ‘বঙ্গবন্ধুকে জানা ছবি এঁকেছে জারা’, ‘শেখ রাসেল ভোরের ধ্রুবতারা’, ‘কলমে আঁকা বাংলাদেশ’।

রোষাগ্নি মুখ
বড়দের গল্পের বই। এ বইয়ে আত্মরতিসহ ১৬টি গল্প রয়েছে। গল্পগ্রন্থের প্রতিটি গল্পই ভিন্ন। মনস্তাত্ত্বিক অপরাধবোধ, মনোজাগতিক দ্বন্দ্ব, দার্শনিকতা, দাম্পত্য জীবন, নারী সমাজের চেতনাবোধ গল্পের বাস্তবতায় চরিত্রে তা ফুটে উঠেছে। জীবনঘনিষ্ঠ কিছু গল্পে দ্বন্দ্বের ভেতর আলো-আঁধারি মানব-চৈতন্যকে নাড়া দেয়, মনোজগৎকে নিয়ে যায় স্বপ্ন বাস্তবায়নের সম্ভাবনায়। সমাজের অসংখ্য মানুষের জীবনঘনিষ্ঠ গল্প প্রকাশ পেয়েছে বইটিতে। প্রতিটি গল্প রাষ্ট্র-সমাজ-সংস্কৃতি তথা মানুষের ব্যক্তিক চেতনা থেকে জীবন ও জগতের মর্মে পৌঁছে যাওয়ার আকুলতা প্রকাশিত হয়েছে। গল্পগুলোর মধ্যে সমাজ সচেতনতার পরিচয় পাওয়া যায়। জীবনের কিছু বাস্তব অভিজ্ঞতায় উঠে এসেছে সমকালীন বাস্তবতার রূঢ় চিত্র। বইটি প্রকাশ করেছে টাঙ্গন। দৃষ্টিনন্দন প্রচ্ছদ করেছেন সমর মজুমদার। মূল্য ৩০০ টাকা।

বঙ্গবন্ধুকে জানা ছবি এঁকেছে জারা
বইটিতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম থেকে মৃত্যু; কিছু ঘটনা নিয়ে শিশু-কিশোরদের উপযোগী করে গল্পে গল্পে বলা হয়েছে। মা বঙ্গবন্ধুকে নিয়ে গল্প বলেন, তার মেয়ে জারা ছবি আঁকে। বইটি প্রকাশ করেছে হুল্লোড়। বইগুলোর প্রচ্ছদ ও অলংকরণ করেছেন চিত্রশিল্পী হাসান মাহমুদ সানি। মূল্য ১০০ টাকা।

শেখ রাসেল ভোরের ধ্রুবতারা
বইটিতে শেখ রাসেলকে নিয়ে ১১টি গল্প আছে। রাসেলের বিভিন্ন ঘটনাগুলো নিয়ে গল্পগুলো লেখা হয়েছে। এ প্রজন্ম শিশুকিশোরদের মাঝে রাসেলকে জানানোর জন্য গল্পগুলো লেখা হয়েছে। বইটি প্রকাশ করেছে জ্ঞানজ্যোতি প্রকাশনী। প্রচ্ছদ করেছেন কুণাল বর্মন। মূল্য ২০০ টাকা।

কলমে আঁকা বাংলাদেশ
কলমের আঁকা বাংলাদেশ শিশু-কিশোরদের জন্য মজার একটি বই। বইটি বাংলা ও ইংরেজি দুটি ভাষায় প্রকাশিত হয়েছে। একটি কলম বাংলাদেশের জাতীয় সব কিছু আঁকে। ফলে এই বইয়ের গল্প আর ছবি দেখে শিশুদের অনেক কিছু জানার ও শেখার আছে। বইটি প্রকাশ করেছে হুল্লোড়। বইগুলোর প্রচ্ছদ ও অলংকরণ করেছেন চিত্রশিল্পী হাসান মাহমুদ সানি। মূল্য ১০০ টাকা।

/এসবি/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়