Risingbd Online Bangla News Portal

ঢাকা     সোমবার   ২৬ জুলাই ২০২১ ||  শ্রাবণ ১১ ১৪২৮ ||  ১৩ জিলহজ ১৪৪২

চট্টগ্রাম-ময়মনসিংহ রুটে প্রথম আন্তনগর ট্রেন ‘বিজয় এক্সপ্রেস’

রেজাউল করিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৫২, ১৬ ডিসেম্বর ২০১৪   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
চট্টগ্রাম-ময়মনসিংহ রুটে প্রথম আন্তনগর ট্রেন ‘বিজয় এক্সপ্রেস’

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম : বন্দরনগরী চট্টগ্রাম থেকে ময়মনসিংহ পর্যন্ত প্রথম আন্তনগর ট্রেন সার্ভিস চালু হচ্ছে আগামীকাল বুধবার।

নতুন এই ট্রেনটির নামকরণ করা হয়েছে ‘বিজয় এক্সপ্রেস’। বুধবার এটি চট্টগ্রাম থেকে ময়মনসিংহ পর্যন্ত পরীক্ষামূলকভাবে চালু হবে। এরপর আগামী শুক্রবার ট্রেনটির আনুষ্ঠানিক উদ্বোধন করবেন রেলমন্ত্রী মুজিবুল হক। ময়মনসিংহ স্টেশনে এই উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। ১২ টি কোচের বিজয় এক্সপ্রেসে মোট আসন সংখ্যা ৫৯৪ জন।

চট্টগ্রাম রেলওয়ে পূর্বাঞ্চল কর্তৃপক্ষ জানিয়েছে। চট্টগ্রাম-ময়মনসিংহ রুটে একটি এক্সপ্রেস ট্রেন চালু থাকলেও চট্টগ্রাম ও ময়মনসিংহ জেলার মধ্যে বিপুল সংখ্যক যাত্রীর সরাসরি যাতায়ত থাকায় যাত্রীদের সুবিধার্থে সরাসরি আন্তনগর সার্ভিস চালুর উদ্যোগ নেওয়া হয়েছে। নতুন এই ট্রেন সার্ভিস চালু হলে চট্টগ্রাম থেকে ময়ময়নসিংহ পৌঁছাতে সময় লাগবে ৮ থেকে ৯ ঘণ্টা।

চট্টগ্রাম রেলওয়ে পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক মো. মোজাম্মেল হক জানান, বিজয় এক্সপ্রেস সপ্তাহের ছয় দিন এই রুটে চলাচল করবে। বুধবার ছাড়া প্রতিদিন এই ট্রেনটি সকাল ৭টা ২০ মিনিটে চট্টগ্রাম থেকে ময়মনসিংহের উদ্দেশে ছেড়ে যাবে এবং রাত ৮টায় ময়মনসিংহ থেকে চট্টগ্রামের উদ্দেশে ছেড়ে আসবে।

চট্টগ্রাম স্টেশন থেকে ছেড়ে যাওয়ার পর এটি ভাটিয়ারী, ফেনী, লাকসাম, কুমিল্লা, ভৈরব বাজার, কিশোরগঞ্জ, গৌরীপুর স্টেশনে যাত্রা বিরতি করে ময়মনসিংহ পৌঁছাবে।

রেলওয়ে কর্তৃপক্ষ জানায়, চট্টগ্রাম থেকে ময়মনসিংহয়ের দূরত্ব ৩৭৫ কিলোমিটার। এই দূরত্বে বর্তমানে ময়মনসিংহ এক্সপ্রেস নামে একটি ট্রেন চালু আছে। এই এক্সপ্রেস ট্রেনটি চট্টগ্রাম থেকে ছেড়ে ময়মনসিংহ পৌঁছাতে সময় লাগে ১৩ থেকে ১৫ ঘণ্টা। ট্রেনের এই দীর্ঘ সময়ের কারণে সরাসরি ময়মনসিংহ জেলার যাত্রীরা এই ট্রেনে যাত্রী হয়ে উঠতে অনিহা প্রকাশ করেন।

ফলে এই এক্সপ্রেস ট্রেনটি যাত্রীর পরিবর্তে মালামাল পরিবহন করতেই দেখা যায় বেশি। এই অবস্থায় যাত্রীদের সুবিধার্থে চট্টগ্রাম থেকে সরাসরি ময়মনসিংহ পর্যন্ত একটি আন্তনগর ট্রেন সার্ভিস চালুর উদ্যোগ গ্রহণ করে রেলওয়ে।

চট্টগ্রামস্থ রেলওয়ে পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক (জিএম) মোজাম্মেল হক রাইজিংবিডিকে জানান, চট্টগ্রামে বসবাসরত বিপুল সংখ্যক ময়মনসিংহবাসীর সুবিধার কথা বিবেচনা করে এই আন্তনগর ট্রেন চালু করার উদ্যোগ নেওয়া হয়েছে। এই লক্ষে চট্টগ্রামের পাহাড়তলী ওয়ার্কশপে ট্রেনটির জন্য নতুন একটি রেক তৈরিসহ যাবতীয় প্রস্তুতি ইতিমধ্যে সম্পন্ন হয়েছে। বুধবার বিজয় এক্সপ্রেস চট্টগ্রাম থেকে পরীক্ষামূলকভাবে ময়মনসিংহের উদ্দেশে ছেড়ে যাবে। শুক্রবার ট্রেনের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন রেলমন্ত্রী মুজিবুল হক।

 

 


রাইজিংবিডি/চট্টগ্রাম/১৬ ডিসেম্বর ২০১৪/রেজাউল করিম/রণজিৎ

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়