ঢাকা, বুধবার, ৫ অগ্রহায়ণ ১৪২৬, ২০ নভেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

নিয়ম ভেঙে বুকার জয়

সাহিত্য ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-১০-১৫ ৩:৩১:১৫ পিএম     ||     আপডেট: ২০১৯-১০-১৫ ৪:৩৬:৩৪ পিএম

নিয়ম করা হয়েছিল, বুকার পুরস্কার আর কখনোই যৌথভাবে দেয়া হবে না। এবার সেই নিয়ম ভেঙে যৌথভাবে বুকার পুরস্কার পেলেন কানাডিয়ান লেখক মার্গারেট অ্যাটউড ও ব্রিটিশ লেখক বার্নার্ডাইন এভারিস্টো।

১৪ অক্টোবর সোমবার, বিশ্ব সাহিত্যের অন্যতম সম্মানজনক এই পুরস্কার ঘোষণা করা হয়। অ্যাটউড ‘দ্য টেস্টামেন্টস’ এবং এভারিস্টো ‘গার্ল, ওম্যান, আদার’-এর জন্য এই পুরস্কারে ভূষিত হয়েছেন। এই জুটিকে ৫০ হাজার পাউন্ড পুরস্কারের অর্থ সমানভাবে ভাগ করে দেয়া হবে। 

এ বছরের বুকার পুরস্কার নানান দিক দিয়েই ব্যতিক্রম। ১৯৯২ সালে শেষবার যখন বিচারকমণ্ডলীর রায়ে এই পুরস্কার টাই হয়েছিল অর্থাৎ যৌথভাবে দেয়া হয়েছিল তখন সিদ্ধান্ত নেয়া হয় ১৯৯৩ সাল থেকে যৌথভাবে এই পুরস্কার আর দেয়া হবে না। কিন্তু এবার পাঁচ ঘণ্টা আলোচনার পরও বিচারকদের পক্ষে একজনকে বেছে নিয়ে অন্যজনকে বাদ দেয়া সম্ভব হয়নি। বিচারকরা সাংবাদিকদের বলেন, আমরা তাদের সম্পর্কে যত বেশি আলোচনা করেছি ততই তাদের লেখার প্রতি মুগ্ধ হয়েছি এবং দুজনকেই পুরস্কার দেয়ার সিদ্ধান্ত দিয়েছি।  

এটি মার্গারেট অ্যাটউডের দ্বিতীয়বার বুকার জয়। তিনি সাহিত্যে নোবেল পুরস্কার পেতে পারেন- এমন ভাবা হচ্ছিল। তাছাড়া, ৭৯ বছর বয়সে এ পুরস্কার জেতায় তিনি হচ্ছেন সবচেয়ে বেশি বয়সী বুকারজয়ী। অন্যদিকে বার্নার্ডাইন এভারিস্টো বুকারজয়ী প্রথম কৃষ্ণাঙ্গ নারী।

৭৯ বছর বয়স্ক মার্গারেট অ্যাটউড একাধারে কবি, ঔপন্যাসিক, সাহিত্য সমালোচক, প্রাবন্ধিক এবং চলচ্চিত্র নির্মাতা। অন্যদিকে এভারিস্টো ব্রিটিশ লেখক। ৬০ বছর বয়সী এই লেখকের সর্বশেষ উপন্যাস ‘গার্ল, ওম্যান, আদার’। তিনি গর্ডন বার্ন পুরস্কার-২০১৯ এর জন্য সংক্ষিপ্ত তালিকাভূক্ত হয়েছেন।




ঢাকা/তারা

ইউটিউব সাবস্ক্রাইব করুন