ঢাকা     বুধবার   ০৬ জুলাই ২০২২ ||  আষাঢ় ২২ ১৪২৯ ||  ০৬ জিলহজ ১৪৪৩

কেনার টাকা নাই, নিজেই বানালেন কাঠের সাইকেল

মুজাহিদ বিল্লাহ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:১৯, ২২ জুন ২০২২   আপডেট: ১৪:২২, ২২ জুন ২০২২
কেনার টাকা নাই, নিজেই বানালেন কাঠের সাইকেল

‘আমি কাঠমিস্ত্রী ভাই, কাঠের সাইকেল চালাই’ সম্প্রতি গানটি সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছে। গানটির কথা ও সুরের জন্য প্রশংসায় ভাসছেন শফিকুল ইসলাম। গান নেশা হলেও পেশায় এই শিল্পী কাঠমিস্ত্রী।

সাইফুল কাঠ দিয়ে সাইকেল বানিয়ে পুনরায় আলোচিত হয়েছেন। যে কেউ এই সাইকেল দেখে বিস্মিত হবেন। সাইকেলের চাকা ও চেইন ছাড়া সব কিছুই কাঠের তৈরি। 

সৌখিন এই যুবক শেরপুর জেলার ঝিনাইগাতী উপজেলার বাসিন্দা। খোঁজ নিয়ে জানা যায়, পেশার সঙ্গে সমান তালে চলে শফিকুলের নেশা। সাইকেলে ঘুরে বেড়ান দূরদুরান্তে। একা একা মনের আনন্দে গান লিখে তাতে সুর বসিয়ে নিজেই কণ্ঠ দেন।  

উপজেলার নকশি বাজারে শফিকুলের রয়েছে নিজস্ব দোকান। নানান তৈজসপত্রের পাশাপাশি শখ করে কাঠ দিয়ে শফিকুল বানিয়েছেন হরিণ, বাঘ, নৌকাসহ বিভিন্ন ধরনের শোপিস। ইচ্ছা আছে কাঠ খোদাই করে আঁকবেন বঙ্গবন্ধুর প্রতিচ্ছবি। তুলে দেবেন প্রধানমন্ত্রীর হাতে। প্রাতিষ্ঠানিক শিক্ষায় শিক্ষিত না হয়েও কাঠমিস্ত্রীর কাজ করে জীবিকা নির্বাহ করা এই যুবকের তৈরি শো-পিস দেশের নানা প্রান্তের মানুষ কিনে নেন। 

শফিকুলের সঙ্গে কথা হয় রাইজিংবিডির। শফিকুল জানান, ছোটবেলা থেকেই তিনি গান ভালোবাসেন। কিন্তু অভাবের সংসারে অন্ন জোটাতে গিয়ে কাঠমিস্ত্রীর কাজ শিখতে হয় তাকে। হঠাৎ কাঠের সাইকেল তৈরি করলেন কেন? এই প্রশ্নের উত্তরে শফিকুল বলেন, চলাচলের জন্য একটি সাইকেল প্রয়োজন ছিল। কিন্তু টাকার জন্য কেনা হয়নি। এরপর নিজেই ভাবলাম কাঠ দিয়ে সাইকেল তৈরি করবো। নিজেই ডিজাইন করে বানিয়ে ফেললাম।

প্রতিদিন কাঠের সাইকেল ব্যবহার করেন শফিকুল। ব্যতিক্রম এই সাইকেল নজড় কেড়েছে স্থানীয়দের। কিন্তু শফিকুলের সাইকেলে বেল নাই। কেন নাই? ‘কাঠ দিয়ে তো বেল বানানো যাবে না’ লাজুক কণ্ঠে বলেন এই শিল্পী।  

/তারা/ 

সর্বশেষ

পাঠকপ্রিয়