ঢাকা     সোমবার   ২৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৬ ১৪৩১

নেপালিরা কী কী খায়

সাতসতেরো ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৪৯, ২৭ জানুয়ারি ২০২৪   আপডেট: ০৯:১৪, ২৭ জানুয়ারি ২০২৪
নেপালিরা কী কী খায়

নেপালি রন্ধনশৈলীতে প্রভাব ফেলেছে তিব্বত, ভারতীয়, থাই, পাহাড়ি এবং হিমালয়ান রন্ধনশৈলী। নেপালিদের নিয়মিত খাবারের তালিকায় থাকে ডাল ভাত। সাধারণত গরম ভাতের উপর নেপালি মশলা দিয়ে রান্না করা মসুর ডাল পরিবেশন করা হয়। নিয়মিত খাবারের সঙ্গে নেপালিরা প্রচুর মশলাযুক্ত আচার খায়। এছাড়া লেবুর টুকরার সঙ্গে কাঁচা মরিচ পরিবেশন করা হয়। অন্যান্য নিয়মিত খাবারের মধ্যে রয়েছে গমের চাপাতি,  ভুট্টার মকাই, বার্লির জাউ।

নেপালি তরকারিতে সবজি হিসেবে থাকে সবুজ শাক, মুলা, আলু, টমেটো, শিম, ফুলকপি, বাঁধাকপি, মিষ্টিকুমড়া ইত্যাদি। নেপালি খাবার হিসেবে বেশ জনপ্রিয় শুটকি শাক। নেপালের বিশেষ খাবারের তালিকায় আছে আরও দারুণ কিছু খাবার। এই আর্টিকেল থেকে জেনে নিন।

নেপালি খাবারমাসু:  দই ও মাংসের মিশেলে রান্না করা মাসু নেপালের জনপ্রিয় খাবার। মাছ সাধারণত সব নেপালি  খায় তবে খাস ব্রাহ্মণ বা (বাহুন) নিরামিষভোজী হয়।

সেল রুটি: নেপালের স্থানীয় জনসাধারণ সেল রুটি ও মাখন রুটি খায়। এর সঙ্গে অনেকে দই দিয়ে তৈরি সস ও সবজি খায়, আবার কেউ কেউ মুরগি অথবা খাসির মাংস খায়। ময়দার তৈরি সেল রুটি কড়া করে ভাজা হয়। এর ফলে বাইরেটা হয় একদম মুচমুচে আর ভেতরটা হয় নরম। 

মম: তিব্বতীয় খাবারের মধ্যে নেপালি মশলা দিয়ে তৈরি মম নেপালের অন্যতম জনপ্রিয় খাবার। প্রথমদিকে এর মধ্যে মহিষের মাংসের পুর দেওয়া হতো পরবর্তীতে ছাগল বা মুরগি মাংসের পাশাপাশি শাক-সবজির পুরও দেওয়া হয়। 

ঢিড়ো: ভুট্টা, গমের আটা, লবণ ও গরম পানি একসঙ্গে সিদ্ধ করে যে গোল গোল মণ্ড তৈরি করা হয় সেটি নেপালের স্থানীয় জনসাধারণের কাছে ঢিড়ো বা ঢেড়ো নামে পরিচিত।

চাওমিন: চীনা নুডলসের উপর ভিত্তি করে তৈরি চাওমিন আধুনিক নেপালে খুবই জনপ্রিয়।

থাকালি থালি: থাকালি থালি সাজানো হয় ভাত, রুটি, পাঁপড় ও ঘি-ডাল, মুলা ভাজি, সরিষা শাক ভাজি, মুরগির ঝোল, ঝাল আচার, পনির, পেঁয়াজ, শসা ও গাজর দিয়ে। আদিবাসী সম্প্রদায় নেওয়ারিরা এই খাবার খায়।

গুন্দ্রুক: নেপালে খাওয়া হয় টক টক স্বাদের গুন্দ্রুক। টক জাতীয় কিছু পাতা দিয়ে খাবারটি তৈরি হয়। রেসিপিটি তৈরির জন্য সরিষা, মুলা ও ফুলকপির সঙ্গে এসব পাতা একটি মাটির পাত্রে একদিন বা দুইদিন রেখে দিতে হয়। 

নুডুলস: নেপালে বার্লি, জোয়ার, রাই ইত্যাদি শীত সহ্যকারী দানা প্রায়ই নুডলস বা সম্পা তৈরিতে ব্যবহৃত হয়। 

নেপালি চাঘি চা: লিকারে ঘি এবং লবণ মিশিয়ে ঘি চা তৈরি করা হয়। ভ্রমনের সময়ে সম্পা ময়দা দিয়ে তৈরি খাবার এবং এই চা খাওয়া হয়। 

ঐতিহ্যগতভাগে নেপালিরা পাহাড়ে বিভিন্ন ধরনের ফল চাষ করে। এর মধ্যে আছে কমলালেবু, কাফির লেবু, নাশপাতি, আম ইত্যাদি। 
 

তথ্যসূত্র: হলিডেফাই, উইকিপিডিয়া

আরও পড়ুন: ইরাকের মানুষ কী খায়

                  : ইরানিরা কী কী খায়

/লিপি

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়