ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

জলবায়ু পরিবর্তন নারী সহিংসতা বাড়াচ্ছে

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:২৯, ২৯ জানুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
জলবায়ু পরিবর্তন নারী সহিংসতা বাড়াচ্ছে

জলবায়ু পরিবর্তন ও বৈশ্বিক পরিবেশের অবনতির কারণে নারী ‍ ও কিশোরীদের ওপর সহিংসতা বাড়ছে।

দ্য ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর দ্য কনজারভেশন অব ন্যাচার (আইইউসিএন) বুধবার প্রকাশিত প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। দুই বছর ধরে সংস্থাটি এ বিষয়ে গবেষনা চালিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, বিশেষ করে দরিদ্র দেশগুলোতে পরিবেশের অবনতি প্রতিরোধ ও জলবায়ু পরিবর্তনে অভিযোজন ব্যর্থ হচ্ছে। এসব দেশে সম্পদের অপচয় হচ্ছে। কারণ তারা লিঙ্গ অসমতা এবং নারী ও কিশোরীদের ওপর প্রভাবকে বিবেচনায় নিচ্ছে না।

জলবায়ু পরিবর্তন বিষয়ক প্রচারকারীদের মতে, সরকার ও প্রতিষ্ঠানগুলির উচিৎ জলবায়ু ও পরিবেশ পরিবর্তন সংক্রান্ত যে কোনো নীতি নির্ধারণে নারী ও কিশোরীদের বিষয়টি যেন কেন্দ্রবিন্দুতে রাখে।

প্রতিবেদনের প্রধান লেখক কেট ওউরান, ‘আমরা লিঙ্গভিত্তিক সহিংসতা ব্যাপক আকারে দেখতে পেয়েছি এবং পর্যাপ্ত প্রমাণ রয়েছে যে, জলবায়ু পরিবর্তন লিঙ্গভিত্তিক সহিংসতা বৃদ্ধি করছে।

তিনি বলেন, ‘পরিবেশের অবনমন ও বাস্তুব্যবস্থার ওপর চাপ অভাব সৃষ্টি করে এবং মানুষের ওপর চাপ বৃদ্ধি করে। প্রমাণ পাওয়া গেছে যে, যেখানে পরিবেশগত চাপ বৃদ্ধি পায় সেখানে লিঙ্গভিত্তিক সহিংসতা বৃদ্ধি পায়’।

লিঙ্গভিত্তিক সহিংসতাগুলোর মধ্যে রয়েছে পারিবারিক সহিংসতা, যৌন সহিংসতা, ধর্ষণ, দেহব্যবসায় বাধ্য করা, বিয়েতে বাধ্য করা, বাল্যবিবাহ।  এছাড়া যেসব এলাকা প্রাকৃতিক পরিবেশজনিত ঝুঁকির মধ্যে রয়েছে সেসব স্থানে মানবপাচার বৃদ্ধি পেয়েছে বলে দেখা গেছে।

 

ঢাকা/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়