ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

করোনায় চীনকে অভিযুক্ত করে যতো ভিডিও

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৩২, ৬ এপ্রিল ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
করোনায় চীনকে অভিযুক্ত করে যতো ভিডিও

‘দেখে নিন চীনারা কীভাবে করোনাভাইরাস ছড়িয়ে দিচ্ছে সারা বিশ্বে’ কিংবা ‘চীনারা ছড়াচ্ছে করোনাভাইরাস’ এমন হরেকরকম চটকদার শিরোনামে সামাজিক যোগাযোগমাধ্যমে প্রচার করা হচ্ছে শত শত ভিডিও। তবে বাস্তবতা হচ্ছে এসব ভিডিও যতটুকু না সত্যি তারচেয়ে অনেক বেশি মিথ্যা এর শিরোনাম কিংবা ধারাভাষ্যকারের বক্তব্য। বিবিসি, ডেইলি মেইল ও নিউ ইয়র্ক পোস্টের মতো প্রভাবশালী পশ্চিমা সংবাদমাধ্যমগুলোতে প্রকাশিত প্রতিবেদনে এমনই ইঙ্গিত পাওয়া গেছে।

ফেব্রুয়ারিতে ডেইলি মেইল জানায়, সামাজিক যোগাযোগমাধ্যমে লিফটের বাটনে এক চীনা নারীর থু থু ছিটানোর ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছে। অনেক অতিউৎসাহী ইউটিউবে এই ভিডিও পোস্ট করে দাবি করেন, চীনারা বিশ্বের বিভিন্ন দেশে এভাবেই করোনাভাইরাস ছড়িয়ে দিচ্ছে।

প্রকৃত ঘটনা হচ্ছে, অন্য কোনো দেশে নয়, বরং চীনেরই দক্ষিণ-পশ্চিমের শহর চংকিংয়ের বাসিন্দা ৪৮ বছরের লি তার বাসভবনের লিফটে থু থু ছিটাচ্ছিলেন। সিসিটিভির এই ফুটেজ দেখে পুলিশ লিকে আটক করে। পরে জানা যায়, তিনি করোনায় আক্রান্ত হননি। কারো সঙ্গে ঝগড়ার পর মেজাজ বাগে আনতে লিফটের কন্ট্রোল বাটনে তিনি থু থু ছিটিয়েছেন। পরে পুলিশ এক বিবৃতিতে বলে, ওই নারী ‘শারীরিকভাবে সুস্থ এবং হুবেইয়ের কোনো ব্যক্তির সংস্পর্শে তিনি যাননি।’ এই হুবেইয়ের উহান শহর থেকে করোনাভাইরাস সংক্রমণের সূত্রপাত।

বিবিসি এক প্রতিবেদনে জানায়, করোনা প্রাদুর্ভাবের প্রথম দিকে আরও যে কয়টি ভিডিও ভাইরাল হয়েছিল তার মধ্যে একটি ছিল চীনের উহানের বাসিন্দারা বাদুরের স্যুপ খাচ্ছেন। দাবি করা হয়, চীনাদের এই খাদ্যাভ্যাসের কারণে ছড়িয়েছে করোনাভাইরাস। এই ভিডিওর একটি অংশে দেখানো হয়, এক চীনা নারী হাসিমুখে রান্না করা বাদুর হাতে ধরে বলছেন, ‘এটা মুরগির মাংসের মতোই সুস্বাদু। মজার ব্যাপার হচ্ছে, এই ভিডিওটি উহানতো দূরের কাছে চীনের ত্রিসীমানাতেও ধারণ করা হয়নি।

২০১৬ সালে জনপ্রিয় ব্লগার ও ট্রাভেল শো উপস্থাপক মেংইউন ওয়াং পশ্চিম প্রশান্ত মহাসাগরীয় দ্বীপরাষ্ট্র পালাউ সফরের সময় এই ভিডিওটি তৈরি করেছিলেন। অনলাইনে  ব্যাপক সমালোচনার পর সম্প্রমি মেংইউন ক্ষমা প্রার্থণা করে বলেছেন, ‘ আমি দর্শকদের কাছে স্রেফ স্থানীয়দের  জীবনধারা তুলে ধরার চেষ্টা করেছিলাম।’ পরে সেই ভিডিও ইউটিউব চ্যানেল থেকে সরিয়ে নেন মেংইউন।

নিউ ইয়র্ক পোস্ট জানায়, ফেব্রুয়ারিতে লিফটের বাটনে থু থু ছিটানোর আরেকটি ভিডিও ভাইরাল হয়েছিল। ভিডিওটিতে চীনের শানজি প্রদেশের ডাতং শহরে এক ব্যক্তিকে লিফটের প্রবেশমুখে দাঁড়িয়ে নিজের হাতে থু থু দিয়ে পরে বাটনের ওপর ঘসতে দেখা যায়। সিসিটিভির ফুটেজ দেখে পুলিশ ওই ব্যক্তিকে আটক করে। গ্রেপ্তারের পর তার দেহের তাপমাত্রা স্বাভাবিক পাওয়া যায়। জিজ্ঞাসাবাদে ওই ব্যক্তি জানায়, স্রেফ কৌতুক করার জন্য সে এই কাজ করেছে।

সামাজিক যোগযোগমাধ্যমে প্রচারিত কিছু ভিডিওতে দাবি করা হচ্ছে, যুক্তরাষ্ট্রের সঙ্গে বাণিজ্যযুদ্ধের পশ্চিমা অর্থনীতিতে ধস নামাতে চীন করোনাভাইরাস ছড়িয়েছে। গত সপ্তাহে ওয়ার্ল্ড ইকোনোমিক ফোরামের এক বিশ্লেষণে দেখানো হয়, করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে শুধু জানুয়ারি থেকে ফেব্রুয়ারি পর্যন্ত চীনের স্থাবর সম্পত্তির ওপর বিনিয়োগ কমেছে ২৪ দশমিক ৫ শতাংশ, খুচরা বিক্রি ২০ দশমিক ৫ শতাংশ, রপ্তানি হ্রাস ১৫ দশমকি ৯ শতাংশ,শিল্প উৎপাদন ১৩ দশমিক ৫ শতাংশ, সেবাপণ্য উৎপাদন ১৩ শতাংশ হ্রাস পেয়েছে। দুই মাসের ব্যবধানে বেকারেত্বের হার ৫ দশমিক ২ শতাংশ বেড়ে ৬ দশমিক ২ শতাংশে পৌঁছেছে। এছাড়া ১৯৭৬ সালের পর প্রথমবারের মতো মোট দেশজ উৎপাদন চলতি বছরের প্রথম চার মাসে সবচেয়ে বেশি কমেছে। এই বিপুল ক্ষয়ক্ষতির বোঝা মাথায় নিয়ে নিজের নাক কেটে পরের যাত্রা ভঙ্গ করার মতো এতোটা বোকা নিশ্চিয়ই এখনও চীন হয়নি।


ঢাকা/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়