ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

উপসর্গহীন করোনা : অবস্থান থেকে সরলো বিশ্ব স্বাস্থ্য সংস্থা

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৫৪, ৯ জুন ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
উপসর্গহীন করোনা : অবস্থান থেকে সরলো বিশ্ব স্বাস্থ্য সংস্থা

উপসর্গ ছাড়া করোনাভাইরাসে আক্রান্তদের মাধ্যমে সংক্রমণের ঝুঁকি নিয়ে আগের বক্তব্য থেকে সরে এসেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। আগের মন্তব্যকে ‘ভুল বোঝাবুঝি’ বলে মন্তব্য করেছেন সংস্থার টেকনিক্যাল প্রধান মারিয়া ভ্যান কেরখোভে।

তিনি বলেছেন, উপসর্গ ছাড়া করোনাভাইরাসে আক্রান্তদের মাধ্যমে কতজন সংক্রমিত হয়েছে সেই সংখ্যা এখনও অজানা।

সোমবার মারিয়া ভ্যান কেরখোভে বলেছেন,উপসর্গহীন রোগীদের মাধ্যমে অন্য ব্যক্তিদের মধ্যে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার ঘটনা ‘বিরল’। যেসব দেশে কঠোরভাবে কন্টাক্ট ট্রেসিং করা হয়েছে, সেসব দেশ থেকে তথ্য-উপাত্ত পাঠানো হয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থায়। সেগুলো বিশ্লেষণ করেই এই সিদ্ধান্তে উপনীত হওয়া গেছে।

মঙ্গলবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার এই মন্তব্যের তীব্র সমালোচনা করেন বিশেষজ্ঞরা। তাদের ভাষ্য, জার্মানি ও সিঙ্গাপুরের মতো দেশে উপসর্গ ছাড়া করোনা আক্রান্তদের মাধ্যমে সংক্রমণের ঘটনা ঘটছে। করোনার সংক্রমণ বাড়ার পরও যেসব দেশের সরকার লকডাউন শিথিলের উদ্যোগ নিচ্ছে, তারা সংস্থার এই মন্তব্যকে অজুহাত হিসেবে নেবে।

মঙ্গলবার মারিয়া ভ্যান তার আগের মন্তব্যকে ‘ভুল বোঝাবুঝি’ উল্লেখ করে জানান, উপসর্গহীন আক্রান্তরা অন্যকে সংক্রমিত করেন কিনা সে বিষয়ে দু’একটি গবেষণা হয়েছে। এসব গবেষণায় বলা হয়েছে, উপসর্গ ছাড়া করোনাভাইরাসে আক্রান্তদের মাধ্যমে সংক্রমণের ঝুঁকি ‘বিরল’। এই গবেষণা প্রতিবেদনগুলো এখনও প্রকাশিত হয়নি। তবে এগুলো বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিজ্ঞানীদের হাতে এসেছে।


ঢাকা/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়