ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

৬০ বছরে প্রথম আঞ্চলিক মন্দার মুখোমুখি এশিয়া

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৫৫, ১৫ সেপ্টেম্বর ২০২০   আপডেট: ১৭:৪৫, ১৫ সেপ্টেম্বর ২০২০
৬০ বছরে প্রথম আঞ্চলিক মন্দার মুখোমুখি এশিয়া

এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি) বলছে, করোনাভাইরাস মহামারি অঞ্চলটির উন্নয়নশীল অর্থনীতিকে মন্দার দিকে টেনে নিয়েছে।

৪৫ দেশ নিয়ে ‘উন্নয়নশীল এশিয়া’ হিসেবে পরিচিত এই অঞ্চল ছয় দশকে প্রথমবার আঞ্চলিক মন্দা দেখতে শুরু করেছে। এক প্রতিবেদনে এই খবর জানিয়েছে বিবিসি।

২০২০ সালে উন্নয়নশীল এশিয়ার অর্থনীতি ০.৭ শতাংশ সংকুচিত হবে বলছে এডিবি। তবে ২০২১ সালে শক্তভাবে এই অঞ্চল ঘুরে দাঁড়াবে, পরের বছর প্রবৃদ্ধি বেড়ে ৬.৮ শতাংশ হবে।

ব্যাংকটির এশিয়ান ডেভেলপমেন্ট আউটলুক আপডেট বলছে, বছরের তিনভাগ পর্যালোচনা করে এই অঞ্চলের অর্থনীতির পতনের পূর্বাভাস মিলেছে। এডিবি প্রধান অর্থনীতিবিদ ইয়াসুইউকি সাওয়াদা বলেছেন, ‘এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের বেশিরভাগ অর্থনীতির জন্য বছরের বাকি সময় প্রবৃদ্ধির পথ কঠিন হয়ে দাঁড়াবে।’

চীন এই মন্দা কাটিয়ে উঠলেও দক্ষিণ এশিয়ায় সবচেয়ে খারাপ প্রভাব পড়তে যাচ্ছে। ভারতের অর্থনীতি এ বছর ৯ শতাংশ সংকুচিত হবে, আর চীনের প্রবৃদ্ধি ১.৮ শতাংশ হবে দেখা যাচ্ছে পূর্বাভাসে। দক্ষিণ পূর্ব এশিয়ায় অর্থনীতি ৩.৮ শতাংশ হ্রাস পেতে যাচ্ছে।

পর্যটননির্ভর দ্বীপগুলোর অর্থনীতির অবস্থা আরও খারাপ। ফিজিতে এটি সংকুচিত হবে ১৯.৫ শতাংশ এবং মালদ্বীপে ২০.৫ শতাংশ।

তবে সুখবর হলো এই অঞ্চলটি মন্দা পরের বছর কাটিয়ে উঠবে, প্রবৃদ্ধি হবে ৬.৮ শতাংশ। এডিবি বলছে ২০২১ সালে চীনের অর্থনীতি ঘুরে দাঁড়াবে ৭.৭ শতাংশে, আর ভারতে প্রবৃদ্ধি হবে ৮ শতাংশ। কিন্তু ব্যাংকটি সতর্ক করে দিয়েছে যে মহামারি আরও লম্বা হলে এবং কঠোর বিধিনিষেধ আরোপ করা হলে ঘুরে দাঁড়ানোর রাস্তা অমসৃণ হবে।

ঢাকা/ফাহিম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়