ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

যুদ্ধবিরতির পর আজারবাইজান-আর্মেনিয়ার গোলাবর্ষণের অভিযোগ

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:১৪, ১১ অক্টোবর ২০২০   আপডেট: ১৬:৩৩, ১১ অক্টোবর ২০২০
যুদ্ধবিরতির পর আজারবাইজান-আর্মেনিয়ার গোলাবর্ষণের অভিযোগ

নাগরনো-কারাবাখে যুদ্ধবিরতি শুরুর কয়েক ঘণ্টা পর আর্মেনিয়া গোলাবর্ষণ  করেছে বলে অভিযোগ করেছে আজারবাইজান। রাতভর এই গোলাবর্ষণে অন্তত সাত জন নিহত হয়েছে।

২৭ সেপ্টেম্বর বিতর্কিত নাগরনো-কারাবাখ নিয়ে লড়াই চলছে আজারবাইজান ও আর্মেনিয়ার। নাগরনো-কারাবাখ আজারবাইজানের অঞ্চল হিসেবে আন্তর্জাতিকভাবে স্বীকৃত হলেও এটি দখলে রেখেছে আর্মেনিয়ার মদদপুষ্ট গোষ্ঠী। গত ১৩ দিনের সংঘাতে এখন পর্যন্ত শতাধিক মানুষ নিহত হয়েছে।

শনিবার রাশিয়ার মধ্যস্থতায় মস্কোতে আর্মেনিয়া ও আজারবাইজান সাময়িক যুদ্ধবিরতি ঘোষণা করে। যুদ্ধবিরতি কার্যকর হওয়ার কয়েক মিনিটের মাথায় উভয়পক্ষ চুক্তি লঙ্ঘনে পরস্পরের প্রতি অভিযোগ করেছে।

রোববার আজারবাইজান কর্তৃপক্ষ অভিযোগ করেছে, গানজার আবাসিক এলাকায় আর্মেনিয়া গোলাবর্ষণ করছে। ভোরে গোলার আঘাতে একটি অ্যাপার্টমেন্ট ভবন বিধ্বস্ত হয়েছে।

আজারবাইজানের প্রসিকিউট জেনারেলের দপ্তর জানিয়েছে, এ ঘটনায় পাঁচ জন নিহত ও ২৮ জন আহত হয়েছে। এই হামলায় জেনেভা কনভেনশন লঙ্ঘিত হয়েছে।

আর্মেনিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় অবশ্য আজারবাইজানের এ অভিযোগকে ‘সম্পূর্ণ মিথ্যা’ বলে দাবি করেছে। তাদের উল্টো অভিযোগ, আজারবাইজান কারাবাখের স্টেপানাকার্টসহ জনবহুল এলাকায় গোলাবর্ষণ করছে।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, তাদের সংগ্রহ করা ছবিতে আজারাবাইজানের গানজায় বিধ্বস্ত অ্যাপার্টমেন্ট ভবন থেকে একটি মৃতদেহ সরাতে দেখা গেছে উদ্ধারকারীদের। এক্সক্যাভেটর দিয়ে ধ্বংসাবশেষ অপসারণ করতে দেখা গেছে।

ঢাকা/শাহেদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়