ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

যুদ্ধবিরতি চুক্তির পরও আর্মেনিয়া-আজারবাইজানের গোলাবর্ষণ

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:২৬, ১৩ অক্টোবর ২০২০  
যুদ্ধবিরতি চুক্তির পরও আর্মেনিয়া-আজারবাইজানের গোলাবর্ষণ

যুদ্ধবিরতি চুক্তির তিন দিন পরও বিতর্কিত নাগরনো-কারাবাখ নিয়ে আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে গোলা বিনিময় অব্যাহত আছে। তবে মঙ্গলবার এ ঘটনার জন্য উভয় পক্ষ একে অন্যকে দায়ী করেছে।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, তাদের এক জন চিত্রগ্রাহক নাগরনো-কারাবাখের মার্তুনি শহরে গোলাবর্ষণ হতে দেখেছেন। এছাড়া আজারবাইজানের তারতারে একটি ভবন গোলার হামলায় বিধ্বস্ত হতে দেখেছেন রয়টার্সের এক টেলিভিশন ক্রু। 

নাগরনো-কারাবাখ আজারবাইজানের অঞ্চল হিসেবে আন্তর্জাতিকভাবে স্বীকৃত হলেও এটি দখলে রেখেছে আর্মেনিয়ার মদদপুষ্ট গোষ্ঠী। ২৭ সেপ্টেম্বর বিতর্কিত এলাকাটি নিয়ে লড়াই শুরু হয় আজারবাইজান ও আর্মেনিয়ার। রাশিয়ার মধ্যস্থতায় তিন দিন আগে মস্কোতে যুদ্ধবিরতিতে সম্মত হয় দুই দেশ। অবশ্য চুক্তি স্বাক্ষরের কয়েক মিনিট পরই আজারবাইজান অভিযোগ করে, তাদের এলাকায় আর্মেনিয়া গোলাবর্ষণ করেছে। 

মঙ্গলবার আজারবাইজানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, তারতারসহ আজেরি অঞ্চলের গোরানবয় ও আঘদাম এলাকায় আর্মেনিয়ার বাহিনী গোলাবর্ষণ করছে এবং ‘চূড়ান্তভাবে মানবিক  চুক্তি লঙ্ঘন করছে।’

মন্ত্রণালয়ের মুখপাত্র ভাগিফ দারগিয়াহলি বলেন, ‘আজেরি বাহিনী মানবিক যুদ্ধবিরতি চুক্তি লঙ্ঘন করছে না।’

আর্মেনিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র শুশান স্টেপানায়ান অবশ্য আজারবাইজানের অভিযোগ অস্বীকার করেছে। তার পাল্টা দাবি, আজেরি বাহিনী রাতে সামরিক অভিযান শুরু করেছে।

ঢাকা/শাহেদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়