ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

সৌদিকে ৩ হাজার স্মার্ট বোমা দিচ্ছে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:১৩, ৩০ ডিসেম্বর ২০২০   আপডেট: ১৪:১৩, ৩০ ডিসেম্বর ২০২০
সৌদিকে ৩ হাজার স্মার্ট বোমা দিচ্ছে যুক্তরাষ্ট্র

নির্ভুলভাবে লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম এমন তিন হাজার স্মার্ট বোমা সৌদি আরবের কাছে সম্ভাব্য বিক্রির অনুমোদন দিয়েছে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়। এ সংক্রান্ত সমঝোতা চুক্তিটি দুই হাজার ৯০০ কোটি ডলার মূল্যের বলে মঙ্গলবার এক বিবৃতিতে জানিয়েছে পেন্টাগন।

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মেয়াদ যখন শেষ পর্যায়ে তখনই সৌদির কাছে এসব অস্ত্র বিক্রি করছে যুক্তরাষ্ট্র। দেশটির নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন সৌদি আরবের কাছে অস্ত্র বিক্রি স্থগিত করার আহ্বান জানিয়েছেন।  সৌদি হামলায় ভয়াবহ মানবিক সঙ্কটে থাকা ইয়েমেনের যুদ্ধ বন্ধ করতে রিয়াদের ওপর চাপ সৃষ্টি করাই তার উদ্দেশ্য। 

অস্ত্র বিক্রির এই প্যাকেজে রয়েছে, তিন হাজার জিবিইউ-৩৯ স্মল ডায়ামিটার বোম্ব আই (এসডিবি আই), কন্টেইনার, সাপোর্ট ইকুইপমেন্ট, অতিরিক্ত যন্ত্রাংশ ও কারিগরি সহযোগিতা।

পেন্টাগন বিবৃতিতে বলেছে, ‘এই প্রস্তাবিত বিক্রি দূরপাল্লার, আকাশ থেকে স্থলে নির্ভুলভাবে আঘাত হানতে সক্ষম অস্ত্রের মজুদ বৃদ্ধি করে সৌদি আরবের বর্তমান ও ভবিষ্যৎ হুমকি মোকাবিলা সামর্থ্যের উন্নতি ঘটাবে। এসডিবি আইয়ের আকার ও নির্ভুলতা একটি কার্যকর যুদ্ধাস্ত্র হিসেবে কাজ করবে এবং এতে ক্ষয়ক্ষতির পরিমাণ কমবে।’

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়