Risingbd Online Bangla News Portal

ঢাকা     রোববার   ০৯ মে ২০২১ ||  বৈশাখ ২৬ ১৪২৮ ||  ২৬ রমজান ১৪৪২

বাতাসের মাধ্যমে করোনা ছড়ানোর জোরালো প্রমাণ মিলেছে

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৫২, ১৬ এপ্রিল ২০২১  
বাতাসের মাধ্যমে করোনা ছড়ানোর জোরালো প্রমাণ মিলেছে

বাতাসের মাধ্যমে করোনাভাইরাসে সংক্রমণের ‘দৃঢ় ও জোরালো প্রমাণ’ পাওয়া গেছে। আর এ কারণে জনস্বাস্থ্যমূলক পদক্ষেপগুলো ভাইরাসটি প্রতিরোধে ব্যর্থ হয়েছে। বায়ুবাহিত হওয়ায় ভাইরাসটি সহজেই ছড়িয়ে পড়ছে এবং মানুষ এর থেকে সুরক্ষিত থাকতে পারছে না। মেডিকেল জার্নাল ল্যানসেটে প্রকাশিত একটি নতুন গবেষণা প্রতিবেদনে এই দাবি করা হয়েছে। 

গবেষণা প্রতিবেদনটি লিখেছেন যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র ও কানাডার চার জন বিশেষজ্ঞ। এই দলে আরও রয়েছেন কোঅপারেটিভ রিসার্চ এনভায়রনমেন্টাল সায়েন্সের রসায়নবিদ হোসে লুইস জিমেনজ এবং ইউনিভার্সিটি অব কলোরাডো বোল্ডারের এক জন বিশেষজ্ঞ।

জিমেনজ বলেছেন, ‘প্রমাণগুলো বায়ুবাহিত সংক্রমণের মাত্রা অনেক বেশি থাকার পক্ষে সমর্থন দিয়েছে এবং এবং বড় ড্রপলেটের মাধ্যমে সংক্রমণের কোনো অস্তিত্ব নেই বললেই চলে।’বায়ুবাহিত সংক্রমণের মাত্রা কমিয়ে আনার ব্যাপারে যাতে মনোযোগ দেওয়া যায় সেজন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং অন্যান্য জনস্বাস্থ্য সংস্থাগুলিকে সংক্রমণের বৈজ্ঞানিক প্রমাণগুলোর বিবরণ অভিযোজন করা জরুরি বলে জানিয়েছেন তিনি।

ইউনিভার্সিটি অব অক্সফোর্ডের ট্রিশ গ্রিনহাল্গের নেতৃত্বে বিশেষজ্ঞ দলটি প্রকাশিত গবেষণা পর্যালোচনা করেছে। তারা বাতাসের মাধ্যমে করোনাভাইরাস ছড়ানোর ১০টি পথ চিহ্নিত করেছেন। এর মধ্যে শীর্ষে রয়েছে সুপার স্প্রেডার।

স্ক্যাগিট কোয়ার প্রাদুর্ভাবের মতো সুপার-স্প্রেডার ঘটনাগুলোতে এক জনের মাধ্যমে ৫৩ জন সংক্রমিত হতে দেখা গেছে। গবেষণাগুলো নিশ্চিত করেছে যে, এই ঘটনাগুলির ঘনিষ্ঠ যোগাযোগ কিংবা একই বস্তু স্পর্শের মাধ্যমে হয়েছিল বলে যথাযথভাবে ব্যাখ্যা করা যায় না। এছাড়া সার্স-কোভ-২ এর সংক্রমণের মাত্রা বাহিরের তুলনায় বাড়ি বা অফিসের অভ্যন্তরে বেশি। অভ্যন্তরীণ ভেন্টিলেশন ব্যবস্থার মাধ্যমে সংক্রমণের মাত্রা অনেক কমিয়ে আনা সম্ভব।

বিশেষজ্ঞ দলটি গবেষণায় দেখেছেন, যাদের হাঁচি বা কাশি নেই তাদের মাধ্যমে অন্তত ৪০ শতাংশ সংক্রমণের ঘটনা ঘটেছে। বিশ্বব্যাপী কোভিড-১৯ এর বিস্তারে একটি মুখ্য ভূমিকা রেখেছে এই নীরব সংক্রমণ।

বিপরীতভাবে গবেষকরা দেখেছেন, হাঁচি বা  কাশির মাধ্যমে বড় আকারের ড্রপলেট সহজেই সংক্রমণের বিস্তার ঘটায় বলে তেমন প্রমাণ পাওয়া যায়নি।  

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়