ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

ঘূর্ণিঝড় ‘তাউকতে’ আঘাত হেনেছে কর্নাটক উপকূলে

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:০৭, ১৬ মে ২০২১   আপডেট: ০০:৫৫, ১৭ মে ২০২১
ঘূর্ণিঝড় ‘তাউকতে’ আঘাত হেনেছে কর্নাটক উপকূলে

প্রবল শক্তিশালী ঘূর্ণিঝড় ‘তাউকতে’ আঘাত হেনেছে ভারতের কর্নাটক উপকূলে। ঝড়ের তাণ্ডবে ছয় জনের মৃত্যু হয়েছে এবং ৭৩টি বাড়ি বিধ্বস্ত হয়েছে। রোববার কর্নাটক ও কেরল রাজ্য প্রশাসন এ তথ্য জানিয়েছে। 

শনিবার রাতে কর্নাটকের স্বরাষ্ট্রমন্ত্রী বাসবরাজ বোম্মাই বলেছিলেন, ‘ঘূর্ণিঝড় তাউকতে কর্নাটক উপকূলে আছড়ে পড়েছে। জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর দুটি দল এখানে আছে। আমরা রাজ্য বিপর্যয় মোকাবিলা বাহিনীরও তিনটি দল মোতায়েন করেছি। কর্নাটকের তিনটি উপকূলবর্তী জেলায় ২৪ ঘণ্টা কাজ করছেন এক হাজার জন।’ 

যে ছয়টি জেলায় ঝড়ের দাপট সবচেয়ে বেশি, তার মধ্যে তিনটি উপকূলবর্তী ও তিনটি পশ্চিমঘাট পর্বত সংলগ্ন। শনিবার রাতে কেরলেও ঝড়ের প্রভাবে দুজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। রোববার বেলা বাড়তেই গোয়ায় ঝড়-বৃষ্টির প্রভাব বেড়েছে, উপড়ে গেছে গাছ ও বিদ্যুতের খুঁটি। গোয়ার একটা বড় অংশে ঝড়ের দাপটে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়েছে, বন্ধ হয়ে গেছে বহু রাস্তা।

ভারতীয় আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী, শনিবার রাত আড়াইটা নাগাদ এই ঝড়টি ছিল গোয়া থেকে মাত্র ১৫০ কিলোমিটার, মুম্বাই থেকে ৪৯০ কিলোমিটার ও গুজরাট উপকূল থেকে ৭৩০ কিলোমিটার দূরে। আগামী কয়েক ঘণ্টায় তা ক্রমশ শক্তি বাড়িয়ে উত্তর ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে সোমবার সন্ধ্যায় গুজরাট উপকূলের কাছে পৌঁছাবে। 

ঘূর্ণিঝড় মোকাবিলায় ১৮ টি হেলিকপ্টার এবং ১৬টি পণ্যবাহী বিমান তৈরি রেখেছে ভারতীয় বিমানবাহিনী। প্রস্তুতি সেরে রেখেছে ভারতীয় নৌবাহিনীও। ইতোমধ্যে বিভিন্ন নিচু জায়গা থেকে লোকজনকে সরানো হয়েছে। 


 

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়