ঢাকা     শুক্রবার   ০১ জুলাই ২০২২ ||  আষাঢ় ১৭ ১৪২৯ ||  ০১ জিলহজ ১৪৪৩

তাপমাত্রার কারণে বিশ্বজুড়ে ঘুম কমেছে মানুষের

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৪২, ২০ মে ২০২২   আপডেট: ২২:৫৮, ২০ মে ২০২২
তাপমাত্রার কারণে বিশ্বজুড়ে ঘুম কমেছে মানুষের

জলবায়ু সঙ্কটের কারণে ক্রমবর্ধমান তাপমাত্রা সারাবিশ্বে মানুষের ঘুম নষ্ট করছে। এ সংক্রান্ত সবচেয়ে বড় গবেষণায় বিষয়টি উঠে এসেছে।

গবেষণাটি পরিচালনা করেছে ডেনমার্কের কোপেনহেগেন বিশ্ববিদ্যালয়। গবেষকরা ৬৮টি দেশে ৪৭ হাজার মানুষের হাতে ঘুম-ট্র্যাকিং ব্যান্ড বেঁধে ৭০ লাখ রাতের পরিসংখ্যান ব্যবহার করেছেন।

ভাল ঘুম স্বাস্থ্য ও সুস্থতার জন্য গুরুত্বপূর্ণ। কিন্তু বৈশ্বিক তাপ রাতের তাপমাত্রা বাড়িয়ে দিচ্ছে, এমনকি দিনের চেয়েও দ্রুত বাড়ছে এই তাপমাত্রা। এতে ঘুম কঠিন হয়ে পড়ছে। 

গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, বৈশ্বিক নাগরিকরা ইতিমধ্যে বছরে গড়ে ৪৪ ঘন্টা ঘুম বঞ্চিত হচ্ছে। ঘুম কমে যাওয়ার মাত্রা আরও বাড়বে। কারণ পৃথিবী নামের গ্রহটি উত্তপ্ত হওয়া অব্যাহত রয়েছে। প্রতি ডিগ্রী উষ্ণায়নে ঘুমের ক্ষতি পুরুষদের তুলনায় নারীদের প্রায় এক চতুর্থাংশ বেশি। এই ক্ষতির মাত্রা ৬৫ বছরের বেশি বয়সীদের জন্য দ্বিগুণ এবং কম ধনী দেশগুলোতে তিন গুণ বেশি। 

পূর্ববর্তী গবেষণায় দেখা গেছে, ক্রমবর্ধমান তাপমাত্রা স্বাস্থ্যের ক্ষতি করে। স্বাস্থ্যগত এসব ক্ষতির মধ্যে রয়েছে হার্ট অ্যাটাক, আত্মহত্যা, মানসিক স্বাস্থ্যের সঙ্কট, দুর্ঘটনা এবং আঘাতের পাশাপাশি কাজ করার ক্ষমতা হ্রাস। টানা ঘুমাতে না পারলেও এই ধরনের স্বাস্থ্যগত ক্ষয়ক্ষতি হয়। তাপজনিত কারণে বারবার ঘুম ভাঙার একটি মূল কারণ হতে পারে,যার ফলে এই স্বাস্থ্যগত ক্ষতি হয়। তাপমাত্রা ধীরে ধীরে বাড়লেও মানুষ এখনও গরম রাতের সাথে মানিয়ে নিতে পারেনি।

গবেষণায় নেতৃত্বদানকারী কোপেনহেগেন বিশ্ববিদ্যালয়ের কেল্টন মাইনর বলেন, ‘আমাদের বেশিরভাগের ক্ষেত্রে ঘুমের দৈনন্দিন রুটিন খুব পরিচিত অংশ; আমরা আমাদের জীবনের প্রায় এক তৃতীয়াংশ সময় ঘুমিয়ে কাটাই। কিন্তু বিশ্বের অনেক দেশে ক্রমবর্ধমান সংখ্যক মানুষ পর্যাপ্ত ঘুমায় না। এই গবেষণায়, আমরা প্রথম বৈশ্বিক প্রমাণ সরবরাহ করেছি যে, গড় তাপমাত্রার চেয়ে বেশি উষ্ণতা মানুষের ঘুম নষ্ট করে।’

ঢাকা/শাহেদ

সর্বশেষ

পাঠকপ্রিয়