ঢাকা     সোমবার   ২৮ নভেম্বর ২০২২ ||  অগ্রহায়ণ ১৪ ১৪২৯ ||  ০৩ জমাদিউল আউয়াল ১৪১৪

তীব্র তাপে পুড়ছে পশ্চিম ইউরোপ

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:১৫, ১৮ জুন ২০২২   আপডেট: ১৮:১৭, ১৮ জুন ২০২২
তীব্র তাপে পুড়ছে পশ্চিম ইউরোপ

তীব্র তাপপ্রবাহ শুরু হয়েছে ফ্রান্স, স্পেন ও পশ্চিম ইউরোপের দেশগুলোতে। চলতি বছরের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে কয়েকটি অঞ্চলে। শনিবার দ্য গার্ডিয়ান এ তথ্য জানিয়েছে।

শুক্রবার ফ্রান্সে তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়েছে। শনিবার তা বেড়ে ৪২ ডিগ্রি সেলসিয়াস হতে পারে বলে পূর্বাভাস দিয়েছে ফরাসি আবহাওয়া দপ্তর।

শুক্রবার স্পেনের কর্তৃপক্ষ জানিয়েছে, এদিন দেশের অধিকাংশ স্থানে তাপমাত্রা ৩৫ ডিগ্রি সেলসিয়াসের বেশি ছিল। স্পেনের সিয়েরা ডি লা কুলেব্রাতে দাবানলে পুড়েছে প্রায় ৯ হাজার হেক্টর জমি। এই দাবানলের কারণে বাড়িঘর ছাড়তে বাধ্য হয়েছে প্রায় ২০০ মানুষ। দাবানলের আশঙ্কায় স্পেনের কেন্দ্রস্থলে অবস্থিত পায় ডু ফৌ থিম পার্ক থেকে তিন হাজারের বেশি মানুষকে বের করে আনা হয়েছে। কাতালোনিয়াসহ বেশ কয়েকটি অঞ্চলে দাবানল নিয়ন্ত্রণে অগ্নিনির্বাপন বাহিনী কাজ করছে।

শুক্রবার বিকেলের মধ্যে ফ্রান্সের অর্ধেকেরও বেশি দপ্তর সর্বোচ্চ বা দ্বিতীয় সর্বোচ্চ তাপ সতর্কতায় ছিল। সর্বোচ্চ লাল সতর্কতা জারি করে স্কুল শিক্ষার্থীদের বাড়িতে থাকার নির্দেশ দেওয়া হয়েছে। স্বাস্থ্য মন্ত্রণালয় একটি বিশেষ তাপপ্রবাহ হটলাইন চালু করেছে। রেড ক্রস গৃহহীনদের কাছে বিশুদ্ধ পানি বিতরণের চেষ্টা করছে।

৬৭ বছর বয়সী স্বেচ্ছাসেবী হুগুস জুগলেয়ার বলেন, ‘শীতের তুলনায় গ্রীষ্মকালে রাস্তায় মানুষের মৃত্যু বেশি হয়।’

ফ্রান্সের জলবায়ু বিশেষজ্ঞ ম্যাথিউ সোরেল বলেছেন, ‘এটি ১৯৪৭ সালের পর থেকে ফ্রান্সে রেকর্ড করা প্রথম তাপপ্রবাহ। অনেক অঞ্চলে মাসিক বা সর্বকালের তাপমাত্রার রেকর্ড ছাড়িয়ে যাওয়ার সম্ভবনা রয়েছে এবার।’

উত্তর ইতালির বেশ কিছু শহরে পানির রেশনিং পদ্ধতি চালু করা হয়েছে। খরার কারণে লোমবার্ডি অঞ্চলে জরুরি অবস্থা ঘোষণা করা হতে পারে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়