ঢাকা     বৃহস্পতিবার   ০৬ অক্টোবর ২০২২ ||  আশ্বিন ২১ ১৪২৯ ||  ০৯ রবিউল আউয়াল ১৪১৪

রাশিয়া থেকে তেল কিনে যুক্তরাষ্ট্রের কাছে বিক্রি করছে ভারত

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৩৩, ১৪ আগস্ট ২০২২  
রাশিয়া থেকে তেল কিনে যুক্তরাষ্ট্রের কাছে বিক্রি করছে ভারত

সমুদ্রপথে রাশিয়া থেকে জ্বালানি তেল আমদানি করে তা যুক্তরাষ্ট্রের কাছে বিক্রি করছে ভারত। রাশিয়ার ওপর মার্কিন নিষেধাজ্ঞা উপেক্ষা করে কোথা থেকে জ্বালানি তেল আনা হয়েছে তা গোপন করছে নয়া দিল্লি। শনিবার যুক্তরাষ্ট্র এ অভিযোগ করেছে।

যুক্তরাষ্ট্রের এই অভিযোগের বিষয়টি জানিয়েছেন ভারতের কেন্দ্রীয় ব্যাংক রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়ার ডেপুটি গভর্নর মাইকেল পাত্রা। 

গত ফেব্রুয়ারি মাসে ন্যাটো সদস্যপদ নিয়ে মতানৈক্যের জেরে প্রতিবেশী রাষ্ট্র ইউক্রেনে হামলা চালায় রাশিয়া। ইউক্রেন আক্রমণের জন্য যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো রাশিয়ার ওপর একাধিক নিষেধাজ্ঞা আরোপ করে। রাশিয়ার অশোধিত তেল, পরিশোধিত জ্বালানি, কয়লা ও গ্যাসসহ বিভিন্ন পণ্যের ওপর নিষেধাজ্ঞা জারি করেছিল মার্কিন যুক্তরাষ্ট্র। 

মাইকেল পাত্র জানিয়েছেন, মার্কিন ট্রেজারি দপ্তর ভারতকে জানিয়েছে, গভীর সমুদ্রে ভারতীয় জাহাজ রাশিয়ার ট্যাঙ্কার থেকে জ্বালানি তেল পশ্চিম উপকূলের গুজরাট বন্দরে নিয়ে যাচ্ছে। সেখানে তেল পরিশোধনের পর তা নিউ ইয়র্কের উদ্দেশে পাঠিয়ে দেওয়া হচ্ছে।

তিনি বলেন, ‘পরিশোধিত জ্বালানি তেল আবার সেই জাহাজে করে গন্তব্য ছাড়াই রওনা দেয় এবং মধ্য সমুদ্র থেকে কোনওভাবে নিউ ইয়র্কে পৌঁছাচ্ছে।’

মাইকেল পাত্র জানিয়েছেন, মার্কিন যুক্তরাষ্ট্র নির্দিষ্ট করে কোনও জাহাজের কথা জানায়নি। নয়া দিল্লির মার্কিন দূতাবাস এই প্রসঙ্গে কোনও মন্তব্য করতে চায়নি।

মার্কিন যুক্তরাষ্ট্রের উদ্বেগ নিয়ে এই প্রথম সরকারিভাবে মুখ খুলল ভারত। পশ্চিমা দেশগুলো রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা জারি করলেও ভারত তাতে সামিল হয়নি। বরং ভারত জানিয়েছিল, রাশিয়ার কাছ থেকে কম দামে জ্বালানি কিনতে তারা আগ্রহী। যুদ্ধ শুরুর পর থেকে ভারত রাশিয়ার কাছ থেকে বিপুল পরিমাণ তেল আমদানি করেছে।
 

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়