ঢাকা     বুধবার   ০৮ ফেব্রুয়ারি ২০২৩ ||  মাঘ ২৫ ১৪২৯

খোমেনির পৈতৃক বাড়িতে অগ্নিসংযোগ

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৪৮, ১৮ নভেম্বর ২০২২  
খোমেনির পৈতৃক বাড়িতে অগ্নিসংযোগ

ইসলামি প্রজাতন্ত্র ইরানের প্রতিষ্ঠাতা প্রয়াত আয়াতুল্লাহ রুহুল্লাহ খোমেনির পৈতৃক বাড়িতে অগ্নিসংযোগ করেছে বিক্ষোভকারীরা। সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে এমনটাই দাবি করা হয়েছে।

শুক্রবার রয়টার্স জানিয়েছে, দুটি ভিডিও ক্লিপের অবস্থান তারা যাচাই করেছে। তাতে খোমেনির পৈতৃক বাড়ির খিলান ও ভবনগুলো ফাইল ছবির সঙ্গে মেলে। এই বাড়িটিকে জাদুঘরে পরিণত করা হয়েছিল।

তবে ইরানের আধা-সরকারি বার্তা সংস্থা তাসনিম খোমেনির বাড়িতে আগুন দেওয়ার বিষয়টি অস্বীকার করে জানিয়েছে, বাড়ির বাইরে অল্প সংখ্যক লোক জড়ো হয়েছিল।

প্রতিবেদনটি মিথ্যা দাবি করে তাসনিম বলেছে, ‘মহান বিপ্লবের প্রয়াত প্রতিষ্ঠাতার ঘরের দরজা জনসাধারণের জন্য উন্মুক্ত।’

সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওগুলোতে দেখা গেছে, একটি ভবনে আগুনের ফুলকি ছড়িয়ে পড়ার সাথে সাথে কয়েক ডজন লোক উল্লাস করছে।

১৫০০তাসভির নামের একটি অধিকার গোষ্ঠী জানিয়েছে, বৃহস্পতিবার সন্ধ্যায় রাজধানী তেহরানের দক্ষিণে খোমেনির জন্ম শহর খোমেইনে এ ঘটনা ঘটে।

খোমেনি ১৯৮৯ সালে মারা যান। তার উত্তরসূরি, আয়াতুল্লাহ আলী খামেনি ব্যাপক চাপের মুখে রয়েছেন। সেপ্টেম্বরে ইরানের নৈতিকতা পুলিশের হেফাজতে ইরানী কুর্দি তরুণী মাহসা আমিনির মৃত্যুর পর থেকে দেশব্যাপী বিক্ষোভ শুরু হয়। বিক্ষোভকারীরা কট্টরপন্থী ধর্মীয় শাসনের অবসান দাবি করছে।
 

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়