ঢাকা     সোমবার   ১৭ জুন ২০২৪ ||  আষাঢ় ৩ ১৪৩১

স্বপ্নপূরণে জাতিকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান এরদোয়ানের

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:১৮, ২৯ মে ২০২৩  
স্বপ্নপূরণে জাতিকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান এরদোয়ানের

রিসেপ তাইয়েপ এরদোয়ান

তুরস্কের মসনদে আরও ৫ বছরের জন্য আসীন হচ্ছেন প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান।

রোববার (২৮ মে) দ্বিতীয় দফার ভোটে জয়ী হয়েছেন দেশটিতে ২০ বছর ধরে ক্ষমতায় থাকা এরদোয়ান। তিনি জাতীয় লক্ষ্য ও স্বপ্নপূরণে সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছেন।

তুরস্কের সুপ্রিম নির্বাচন কাউন্সিলের তথ্য অনুযায়ী, প্রায় সব ভোট গণনা শেষে এরদোয়ান দ্বিতীয় রাউন্ডে রোববার ৫২ দশমিক ১৪ শতাংশ ভোট পেয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী কামাল কিলিকদারোগলু ৪৭ দশমিক ৮৬ শতাংশ ভোট পেয়েছেন।

নির্বাচনের ফলাফল জানার পর এরদোয়ান ইস্তাম্বুলের উস্কুদারে তার বাসভবনের বাইরে হাজির হন এবং সেখানে তিনি সমর্থকদের ধন্যবাদ জানান।

এরদোয়ান বলেন, আমরা আমাদের জনগণের সহযোগিতায় প্রেসিডেন্ট নির্বাচনের দ্বিতীয় দফা সম্পন্ন করেছি। সৃষ্টিকর্তার ইচ্ছায় আমরা আপনাদের আস্থার মর্যাদা দিতে সক্ষম হবো, যেমনটি আমরা গত ২১ বছর করেছিলাম।

‘১৪ মে ও ২৮ মে এর দুই দফা ভোটে দেশের ৮ কোটি ৫০ লাখ নাগরিকের জয় হয়েছে’, যোগ করেন নবনির্বাচিত প্রেসিডেন্ট।

এরদোয়ান আরও বলেন, প্রতিদ্বন্দ্বী প্রার্থী কিলিকদারোগলুকে তার খারাপ ফলাফলের জন্য দায়ী করবে প্রধান বিরোধীদল রিপাবলিকান পিপলস পার্টি (সিএইচপি)। কারণ ২০১৭ সালের নির্বাচনের তুলনায় সংসদে সিএইচপির আসন সংখ্যা কমেছে।

এরপর এরদোয়ান আঙ্কারায় যান এবং সেখানে তিনি প্রেসিডেন্ট প্রাসাদ থেকে জাতির উদ্দেশে ভাষণ দেন। জনগণকে অভিনন্দন জানিয়ে ৬৯ বছর বয়সী এরদোয়ান বলেন, আজকে শুধু তুর্কি জনগণ বিজয়ী হয়েছে। আমি আমাদের জনগণের প্রত্যেককে ধন্যবাদ জানাই, যারা আমাকে আরও পাঁচ বছর রাষ্ট্র পরিচালনার দায়িত্ব দিয়েছেন।

এরদোয়ান জাতির লক্ষ্য অর্জনে সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, আমরা কারও প্রতি ক্ষুব্ধ ও বিরক্ত নই। এখনই সময় নির্বাচনকে কেন্দ্র করে সব বিতর্ক এবং বিরোধকে একপাশে সরিয়ে দেওয়ার এবং আমাদের জাতীয় লক্ষ্য ও স্বপ্ন পূরণে ঐক্যবদ্ধ হওয়ার।

এরদোয়ান আরও বলেন, দেশে বর্তমানে সবচেয়ে গুরুত্বপূর্ণ সমস্যা হচ্ছে মুদ্রাস্ফীতি, যা সমাধান করা কঠিন না।

এরদোয়ান আরও বলেন, ফেব্রুয়ারির ভূমিকম্পের ক্ষতি কাটিয়ে ওঠা এবং প্রাকৃতিক দুর্যোগে ধ্বংস হওয়া শহরগুলোর পুনর্গঠন তার কাছে অগ্রাধিকার পাবে। এরদোয়ান বলেন, আমাদের হৃদয় ও হাত ভূমিকম্প কবলিত অঞ্চলের জন্য অবারিত থাকবে।

/এসবি/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়