ঢাকা     শনিবার   ২৪ ফেব্রুয়ারি ২০২৪ ||  ফাল্গুন ১২ ১৪৩০

গাজা যুদ্ধে ৬৩ সাংবাদিক নিহত, নিখোঁজ ৩

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:১০, ৫ ডিসেম্বর ২০২৩   আপডেট: ০৯:৩১, ৫ ডিসেম্বর ২০২৩
গাজা যুদ্ধে ৬৩ সাংবাদিক নিহত, নিখোঁজ ৩

গাজা যুদ্ধে অন্তত ৬৩ সাংবাদিক নিহত হয়েছেন। এছাড়া নিখোঁজ রয়েছেন আরও তিনজন। সোমবার (৪ ডিসেম্বর) এক প্রতিবেদনে এক তথ্য জানিয়েছে কমিটি টু প্রটেক্ট জার্নালিস্টস (সিপিজে)। 

সাংবাদিকদের অধিকার রক্ষায় সোচ্চার বৈশ্বিক সংগঠনটির প্রতিবেদনে বলা হয়েছে, গত ৭ অক্টোবর হামাসের সাথে ইসরায়েলের যুদ্ধ শুরু হওয়ার পর থেকে এখন পর্যন্ত ৬৩ সাংবাদিক ও গণমাধ্যমকর্মী নিহত হয়েছেন। নিহত সাংবাদিকদের বেশিরভাগই ফিলিস্তিনি। এছাড়া ইসরায়েল ও লেবাননিজ সাংবাদিকও চলমান এই যুদ্ধে প্রাণ হারিয়েছেন।

কমিউনিটি টু প্রটেক্ট জার্নালিস্টস (সিপিজে) জানিয়েছে, নিহতদের মধ্যে ৫৬ জন ফিলিস্তিনি, ৪ জন ইসরায়েলি এবং তিনজন লেবাননিজ। এছাড়া এই সময়ে আহত হয়েছেন আরও ১১ সাংবাদিক। গ্রেপ্তার করা হয়েছে ১৯ জনকে এবং তিনজন সাংবাদিক এখনও নিখোঁজ।

সিপিজে আরও জানিয়েছে, সংস্থাটি আরও সাংবাদিকদের হত্যা, নিখোঁজ বা হুমকি সংক্রান্ত অসংখ্য অসমর্থিত প্রতিবেদনের তদন্ত করছে।

১৯৯২ সাল থেকে সংঘাতে দায়িত্বপালনের সময় হতাহত সাংবাদিকদের তথ্য সংগ্রহ ও পরিসংখ্যান প্রকাশ করে আসছে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কভিত্তিক এই সংগঠন। তারা বলেছে, সংঘাতে হতাহত সাংবাদিকদের পরিসংখ্যান প্রকাশের সময় থেকে এখন পর্যন্ত যেকোনো সংঘাতের প্রথম এক মাসে সর্বোচ্চসংখ্যক সাংবাদিকের প্রাণহানির রেকর্ড হয়েছে হামাস-ইসরায়েল যুদ্ধে।

গত ৭ অক্টোবর ফিলিস্তিনি প্রতিরোধ গোষ্ঠী হামাসের আন্তঃসীমান্ত আক্রমণের পর থেকে হাসপাতাল, বাসস্থান এবং উপাসনালয়সহ গাজা উপত্যকার বিভিন্ন স্থাপনায় টানা বিমান ও স্থল হামলা চালিয়ে আসছে ইসরায়েল। ইসরায়েলের নির্বিচার হামলায় উপত্যকায় ফিলিস্তিনিদের প্রাণহানির সংখ্যা ১৫ হাজার ছাড়িয়ে গেছে। তাদের বেশিরভাগই নারী এবং শিশু।

/ফিরোজ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়