ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

হুতিদের নিয়ন্ত্রণে ইরানকে চাপ দিচ্ছে চীন

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৩৮, ২৬ জানুয়ারি ২০২৪  
হুতিদের নিয়ন্ত্রণে ইরানকে চাপ দিচ্ছে চীন

লোহিত সাগরে জাহাজে হামলার লাগাম টেনে ধরতে বা বেইজিংয়ের সাথে ব্যবসায়িক সম্পর্কের ক্ষতির ঝুঁকি না নিতে হুতিদের নিয়ন্ত্রণে ইরানের সঙ্গে কথা বলেছে চীন। চারটি ইরানি সূত্র এবং বিষয়টির সাথে পরিচিত একজন কূটনীতিক এ তথ্য জানিয়েছেন।

হামলা ও বাণিজ্য সম্পর্কে নিয়ে আলোচনার জন্য বেইজিং এবং তেহরানে সম্প্রতি বেশ কয়েকটি বৈঠকে হয়েছিল। তবে এ বৈঠক কখন হয়েছিল বা কারা অংশ নিয়েছিল সে সম্পর্কে বিস্তারিত জানাতে অস্বীকার করেছে সূত্র।

এক ইরানি কর্মকর্তা আলোচনার বিষয়ে বলেছেন, ‘মূলত, চীন বলেছে, আমাদের স্বার্থ যদি কোনোভাবে ক্ষতিগ্রস্ত হয়, তাহলে তা তেহরানের সঙ্গে আমাদের ব্যবসায় প্রভাব ফেলবে। তাই হুতিদের বলুন সংযম দেখাতে।’

গাজায় ফিলিস্তিনিদের সমর্থনে লোহিত সাগরে চলাচলরত জাহাজগুলোতে হামলা চালাচ্ছে হুতিরা। এর ফলে এশিয়া ও ইউরোপের মধ্যে একটি গুরুত্বপূর্ণ বাণিজ্য পথে জাহাজ চলাচল ও বীমা খরচ বাড়িয়েছে। এই জাহাজগুলোর অধিকাংশই চীন থেকে যাত্রা করে থাকে।

 চারটি ইরানি সূত্র জানিয়েছে, চীনের কর্মকর্তারা অবশ্য হুতি হামলায় বেইজিংয়ের স্বার্থ ক্ষতিগ্রস্ত হলে ইরানের সাথে বেইজিংয়ের বাণিজ্যিক সম্পর্ক কীভাবে প্রভাবিত হতে পারে সে বিষয়ে কোনো সুনির্দিষ্ট মন্তব্য বা হুমকি দেননি।

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়