ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

গাজার বিপর্যয় মানবসৃষ্ট দুর্ভিক্ষে রূপ নিচ্ছে

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৪৫, ২৮ মার্চ ২০২৪  
গাজার বিপর্যয় মানবসৃষ্ট দুর্ভিক্ষে রূপ নিচ্ছে

গাজায় মানবিক বিপর্যয় মানবসৃষ্ট দুর্ভিক্ষে পরিণত হচ্ছে। জাতিসংঘ সমর্থিত একটি প্রতিবেদনে দেওয়া পরিসংখ্যানে এমন তথ্যই জানানো হয়েছে।

জাতিসংঘের শীর্ষ মানবাধিকার কর্মকর্তা ভলকার তুর্ক ইসরায়েল উল্লেখযোগ্য দোষারোপ করেছেন। ইসরায়েল গাজায় যুদ্ধের অস্ত্র হিসাবে অনাহারকে ব্যবহার করছে বলে ‘সম্ভাব্য’ প্রমাণ রয়েছে বলেও জানান তিনি।

জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার তুর্ক জানিয়েছেন, ইসরায়েলের এই অভিপ্রায় প্রমাণিত হলে তা হবে যুদ্ধাপরাধ।

গাজা উপত্যকায় নিদারুণভাবে প্রয়োজনীয় ত্রাণসামগ্রী বোঝাই লরিগুলোকে রাফাহ সীমান্তে দাঁড় করিয়ে রেখেছে ইসরায়েল। তল্লাশির নামে দীর্ঘ আমলাতান্ত্রিক জটিলতা শেষ করে তারপর একটি লরি গাজায় প্রবেশ করতে দেওয়া হচ্ছে। এভাবে একটি একটি করে ট্রাক প্রবেশ করতে দেওয়ায় ত্রাণ সরবরাহ নিয়ে জটিলতায় পড়তে হচ্ছে বিভিন্ন দেশকে। ত্রাণের পর্যাপ্ত সরবরাহের অনুপস্থিতি জর্ডান, মার্কিন যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যসহ অন্যান্য দেশগুলোকে আকাশ থেকে প্যারাস্যুটের মাধ্যমে ত্রাণ ফেলতে বাধ্য করেছে।

জেনেভা থেকে একটি সাক্ষাৎকারে তুর্ক জানিয়েছেন, প্রমাণ পাওয়া গেছে যে ইসরায়েল সাহায্য সরবরাহের গতি কমিয়ে দিচ্ছে বা আটকে রেখেছে।

তিনি বলেন, ‘আমার সব মানবিক সহকর্মীরা আমাদের প্রচুর লাল ফিতা থাকার কথা বলেছেন। বাধা রয়েছে। বাধা রয়েছে... ইসরায়েলকে একটি উল্লেখযোগ্য উপায়ে দোষ দেওয়া হচ্ছে।’

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়