ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

সন্তান জন্মদানে উৎসাহিত করতে দ্রুত গতির ট্রেন

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৫৯, ২৯ মার্চ ২০২৪  
সন্তান জন্মদানে উৎসাহিত করতে দ্রুত গতির ট্রেন

দক্ষিণ কোরিয়া একটি উচ্চ গতির ট্রেন পরিষেবা চালু করছে। এর মাধ্যমে রাজধানী সিউলের কেন্দ্রস্থল থেকে এর উপকণ্ঠের মধ্যে ভ্রমণের সময় কমিয়ে দেবে। প্রকল্প কর্মকর্তাদের প্রত্যাশা, যাতায়াতের সময় কয়ে যাওয়ায় অনেক যুবক রাজধানী থেকে তাদের বাড়িতে ফিরে যাবে এবং সন্তান জন্মদানে উৎসাহিত হবে।

বিশ্বের সর্বনিম্ন প্রজনন হার দক্ষিণ কোরিয়ায়। যুবকরা প্রায়ই বৃহত্তর সিউলে দীর্ঘ যাতায়াত এবং রাজধানীতে ব্যয়বহুল আবাসনকে উল্লেখ বিয়েতে অনীহা প্রকাশ করে থাকে। সিউলে জন্মহার জাতীয় গড় থেকেও কম। সরকার ভর্তুকি দিয়ে জন্মহার বাড়ানোর চেষ্টা করেছে। তবে তাতে সফলতা বেশ সামান্যই এসেছে।

কর্মকর্তারা এখন গ্রেট ট্রেন এক্সপ্রেস নামে নয় হাজার ৯৫০ কোটি ডলার ব্যয়ে নির্মিত পাতাল ট্রেন প্রকল্পের ওপর ভরসা করছেন। এটি ২০৩৫  সালের মধ্যে সিউলকে বেশ কয়েকটি দূরবর্তী অঞ্চলের সঙ্গে সংযুক্ত করবে। শুক্রবার প্রেসিডেন্ট ইউন সুক ইওল প্রথম লাইনের একটি অংশের উদ্বোধন করেছেন। এর ফলে রাজধানীতে সুসেও থেকে স্যাটেলাইট শহর ডংটানে যাতায়াতের সময় এখন ৮০ মিনিট থেকে কমে ১৯ মিনিটে নেমে আসবে।

উদ্বোধীন ভাষণে প্রেসিডেন্ট বলেছেন, স্বল্প সময়ে যাতায়াত ‘মানুষকে সকাল ও সন্ধ্যায় তাদের পরিবারের সাথে আরও বেশি সময় কাটাতে সক্ষম করবে।’

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়