ঢাকা     রোববার   ২৬ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ১২ ১৪৩১

বিশ্বের চোখ যখন ইরানের দিকে, গাজায় তখন হত্যাযজ্ঞ চালাচ্ছে ইসরায়েল

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:১৬, ২০ এপ্রিল ২০২৪   আপডেট: ২২:২০, ২০ এপ্রিল ২০২৪
বিশ্বের চোখ যখন ইরানের দিকে, গাজায় তখন হত্যাযজ্ঞ চালাচ্ছে ইসরায়েল

গত দুই সপ্তাহ ধরে আন্তর্জাতিক সংবাদমাধ্যমে আলোচনার কেন্দ্রবিন্দুতে ছিল ইসরায়েল ও ইরানের পাল্টাপাল্টি হামলার খবর। তবে এর মধ্যে গাজায় হামলা চালানো এক ঘণ্টার জন্যও বন্ধ রাখেনি ইসরায়েল। প্রতিদিন গাজার ডজন ডজন মানুষ নিহত হলেও তা থেকে একরকম মুখ ফিরিয়ে রেখেছে আন্তর্জাতিক সংস্থাগুলো।

হামাস পরিচালিত স্বাস্থ্য মন্ত্রণালয়ের পরিসংখ্যান অনুসারে, ৭ অক্টোবর যুদ্ধ শুরু হওয়ার পর থেকে ইসরায়েল গাজায় ৩৪ হাজারেরও বেশি মানুষকে হত্যা করেছে। এদের মধ্যে ১০ হাজারেরও বেশি রয়েছে নারী।

ইসরায়েলের বাহিনী হামাসকে ধ্বংস করার জন্য তাদের প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। তারা গত সপ্তাহে গাজার কোনায় কোনায় মারাত্মক অভিযান পরিচালনা করেছে।

মঙ্গলবার গাজার কেন্দ্রস্থলে স্বজনরা ছোট ছেলে ও মেয়েদের রক্তমাখা মৃতদেহ আল-মাগাজি শরণার্থী শিবির থেকে নিয়ে নিকটবর্তী দেইর আল-বালাহতে আল-আকসা শহীদ হাসপাতালে ছুটে যান। হাসপাতালের চিকিৎসকরা জানিয়েছেন, আল-মাগাজিতে গোলাগুলিতে কমপক্ষে ১২ জন নিহত এবং প্রায় ৩০ জন আহত হয়েছে।

এক শিশুর স্বজন বিবিসিকে বলেন, ‘তারা রাস্তায় খেলছিল। কেন তাদের আঘাত করা হয়েছিল? তারা ইসরায়েলি বাহিনীর কাছাকাছি কোনো অবস্থানে ছিল না।’

আরেক শিশুর স্বজন বলেন, ‘তারা শুধু খেলছিল। তারা বাজারে লোকদের সাথে সাধারণভাবে আসা-যাওয়া করছিল।’

গাজা শহরের উত্তরের কিছু অংশে এবং মিশরের সীমান্তে রাফাহতে ইসরায়েলি হামলার ফুটেজও পাওয়া গেছে। অথচ ওই এলাকাগুলোতে হাজার হাজার ফিলিস্তিনি যুদ্ধ থেকে পালিয়ে যাওয়ার পর তাঁবুতে বসবাস করছে। স্থানীয়রা জানিয়েছেন, তাবু থেকে পুরুষদের তুলে নিয়ে যাচ্ছে ইসরায়েলি সেনারা।

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়