ঢাকা     সোমবার   ১৭ জুন ২০২৪ ||  আষাঢ় ৩ ১৪৩১

গাজা-মিশর সীমান্ত করিডোর দখলে নেওয়ার দাবি ইসরায়েলের

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:২২, ৩০ মে ২০২৪   আপডেট: ১৩:৩৬, ৩০ মে ২০২৪
গাজা-মিশর সীমান্ত করিডোর দখলে নেওয়ার দাবি ইসরায়েলের

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা ও মিশর সীমান্তের মধ্যকার ফিলাডেলফি করিডোর দখলে নিয়েছে বলে দাবি করেছে ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী। কৌশলগত দিক থেকে এলাকাটি খুবই গুরুত্বপূর্ণ। অঞ্চলটি দখলে নেওয়ার দাবি সত্য হয়ে থাকলে ফিলিস্তিনি ভূখণ্ডের সমগ্র স্থল সীমান্তের ওপর কার্যত কর্তৃত্ব ও নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করলো ইসরায়েল।

বৃহস্পতিবার (৩০ মে) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বিবিসি।

প্রতিবেদনে বলা হয়েছে, ইসরায়েলি বাহিনী গাজা ভূখণ্ড এবং মিশরের মধ্যে সীমান্ত বরাবর অবস্থিত একটি বাফার জোনের নিয়ন্ত্রণ নিয়েছে বলে জানিয়েছে। এর মাধ্যমে ফিলিস্তিনি ভূখণ্ডের সমগ্র স্থল সীমান্তের ওপর কার্যত কর্তৃত্ব প্রতিষ্ঠা করলো ইসরায়েল।

বুধবার রাতে ইসরায়েলি সামরিক মুখপাত্র ড্যানিয়েল হাগারি বলেন, ইসরায়েলি সেনাবাহিনী সরু ফিলাডেলফি করিডোরের ‘অপারেশনাল নিয়ন্ত্রণ’ নিয়ে নিয়েছে। সেখানে তারা এমন বিশটির মতো টানেল খুঁজে পেয়েছে যা হামাস অস্ত্র চোরাচালানের কাজে ব্যবহার করতো।

এদিকে ইসরায়েলের এই অভিযোগ প্রত্যাখান করেছে মিশর। মিশরীয় টিভি দেশটির কর্মকর্তার বরাতে বলেছে, ওই সুড়ঙ্গের কথা বলে ইসরায়েল গাজার দক্ষিণের শহর রাফায় তাদের অভিযানকে বৈধতা দেওয়ার চেষ্টা করছে।

বিবিসি বলছে, এমন এক সময় সীমান্ত নিয়ন্ত্রণে নেওয়ার কথা জানাল ইসরায়েল, যখন মিশরের সঙ্গে তাদের উত্তেজনা তুঙ্গে রয়েছে।

উল্লেখ্য, ফিলাডেলফি করিডোর একটি বাফার জোন বা নিরাপদ অঞ্চল, যা মাত্র একশ মিটার প্রশস্ত। আর মিশর সীমান্ত থেকে গাজার দিকে ১৩ কিলোমিটারের মতো। মিশর এর আগে বলেছিল, তারা আন্তঃসীমান্ত (উভয় সীমান্তের সাথে সংযুক্ত) টানেলগুলো ধ্বংস করে দিয়েছে। এর ফলে এগুলোর মাধ্যমে অস্ত্র চোরাচালান অসম্ভব।

/ফিরোজ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়