ঢাকা     মঙ্গলবার   ১৬ জুলাই ২০২৪ ||  শ্রাবণ ১ ১৪৩১

যুদ্ধ নয়, বিশ্বকে বুদ্ধ দিয়েছে ভারত: নরেন্দ্র মোদি

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:০২, ১১ জুলাই ২০২৪   আপডেট: ১৫:১২, ১১ জুলাই ২০২৪
যুদ্ধ নয়, বিশ্বকে বুদ্ধ দিয়েছে ভারত: নরেন্দ্র মোদি

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, ভারত বিশ্বকে যুদ্ধ নয়, বুদ্ধ (জ্ঞান) দিয়েছে। সবচেয়ে বড় গণতন্ত্রের দেশ ভারত বিশ্বে তাদের শান্তি ও সমৃদ্ধির ভূমিকাকে আরও মজবুত করবে।

রাশিয়ার পর অস্ট্রিয়া সফরে গিয়েও যুদ্ধ থামানো ও শান্তির বার্তা এই দিয়েছেন ভারতীয় প্রধানমন্ত্রী।

এনডিটিভির খবরে বলা হয়েছে, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ইউক্রেন যুদ্ধের মধ্যে দুই দিনের রাশিয়া সফর শেষে অস্ট্রিয়ায় গেছেন। ৪০ বছর পর প্রথম কোনো ভারতীয় প্রধানমন্ত্রী হিসেবে অস্ট্রিয়া সফর করছেন মোদি। 

বুধবার অস্ট্রিয়ায় বসবাসকারী ভারতীয়দের মিলন মেলায় মোদি বলেন,‘হাজার বছর ধরে আমরা নিজেদের জ্ঞান ও দক্ষতা বিশ্বের সঙ্গে ভাগ করে নিয়েছি। আমরা যুদ্ধ দিইনি, বিশ্বকে বুদ্ধ দিয়েছি। ভারত সবসময় শান্তি ও সমৃদ্ধি বজায় রেখেছে, একবিংশ শতাব্দীতে দাঁড়িয়েও সেই কাজই করবে।’

প্রসঙ্গত, এর আগে রাশিয়া সফরের সময় প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে ইউক্রেন যুদ্ধ নিয়ে কথা বলার সময় মোদি ‘শান্তিপূর্ণভাবে’ সমাধান খোঁজার গুরুত্ব উল্লেখ করেছেন। পুতিনকে ভারতীয় প্রধানমন্ত্রী বলেছেন, ‘যুদ্ধক্ষেত্রে কোনো সমাধান হয় না…।’

দু’দিনের রাশিয়া সফর শেষ করে মঙ্গলবার অস্ট্রিয়া পৌঁছান মোদি।  গত ৪১ বছরের ইতিহাসে ইউরোপের এই দেশে প্রথমবার পা রেখেছেন ভারতের কোনো প্রধানমন্ত্রী। বৃহস্পতিবার দিল্লি ফেরার কথা রয়েছে মোদির।

/ফিরোজ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়