ঢাকা     শনিবার   ২২ জুন ২০২৪ ||  আষাঢ় ৮ ১৪৩১

আরও তিন মাস কোর্ট গাউন ছাড়া মামলা পরিচালনার অনুমতি চেয়ে চিঠি

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:১৫, ২৩ মে ২০২৪  
আরও তিন মাস কোর্ট গাউন ছাড়া মামলা পরিচালনার অনুমতি চেয়ে চিঠি

আরও তিন মাস কোর্ট গাউন ছাড়া সাদা শার্ট, সাদা শাড়ি/সালোয়ার কামিজ ও সাদা নেক ব্যান্ড/কালো টাই পরিধান করে মামলা পরিচালনার অনুমতির জন্য প্রধান বিচারপতির কাছে আবেদন করেছে ঢাকা আইনজীবী সমিতি।

বৃহস্পতিবার (২৩ মে) ঢাকা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক মোহাম্মদ আনোয়ার শাহাদাত (শাওন) স্বাক্ষরিত এ সংক্রান্ত চিঠি প্রধান বিচারপতির দপ্তরে পাঠানো হয়েছে।

ঢাকা আইনজীবী সমিতির তথ্য ও যোগাযোগ সম্পাদক সৈয়দা ফরিদা ইয়াসমিন জেসি এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেছেন, চিঠিটি রেজিস্ট্রার জেনারেলের কাছে পৌঁছানো হয়েছে। 

চিঠিতে বলা হয়েছে, ঐতিহ্যবাহী ঢাকা আইনজীবী সমিতি এশিয়া মহাদেশের বৃহত্তম আইনজীবী সমিতি। বর্তমানে ঢাকা আইনজীবী সমিতির সদস্য ৩১ হাজার ১০৪ জন। বৈশ্বিক জলবায়ু পরিবর্তন ও অতিমাত্রায় উষ্ণতার কারণে বর্তমানে বাংলাদেশের তাপমাত্রা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। আইনজীবীরা গরমে সীমাহীন কষ্ট ভোগ করছেন। বিশেষ করে, শুনানিসহ মামলার অন্যান্য কার্যক্রম পরিচালনার সময় এবং চারটি এজলাস কক্ষ ব্যতীত অন্যান্য এজলাস কক্ষ শীতাতপ নিয়ন্ত্রিত না হওয়ায় অনেক গরম অনুভূত হয়। ফলে, মামলার কার্যক্রম পরিচালনা করতে খুবই অসুবিধা হচ্ছে। উল্লেখ্য যে, প্রচণ্ড গরমে গত বছর কোর্ট অঙ্গনে পেশাগত দায়িত্ব পালনের সময় হিটস্ট্রোক করে অ্যাডভোকেট শফিউল আলম (৪২) মারা গিয়েছিলেন। তাছাড়া, তীব্র তাপদাহের কারণে প্রতিনিয়ত আইনজীবীরা অসুস্থ হয়ে পড়ছেন এবং আইনজীবীদের মধ্যে হিটস্ট্রোকের ভীতি হচ্ছে। আবহাওয়ার পূর্বাভাস বলছে, তীব্র তাপপ্রবাহ আরও বৃদ্ধি পেতে পারে। তাই,  আইনজীবীদের শুধু সাদা শার্ট, সাদা শাড়ি/সালোয়ার কামিজ (কালো কোর্ট ব্যতীত) ও সাদা নেক ব্যান্ড/কালো টাই পরিধান করে মামলা পরিচালনার অনুমতির জন্য সব আইনজীবীর পক্ষ থেকে বিনীত অনুরোধ জানাচ্ছি। আইনজীবীদের মামলা পরিচালনাকালীন পোশাক সংক্রান্ত গত ১৯ মের আদেশ প্রত্যাহারপূর্বক গত ৪ এপ্রিলের বিজ্ঞপ্তির কার্যকারিতা আরও তিন মাস বৃদ্ধি করে আগামী ১৯ আগস্ট পর্যন্ত বর্ধিত করার জন্য বিনীতভাবে অনুরোধ করছি।

মামুন/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ