ঢাকা, বৃহস্পতিবার, ৫ অগ্রহায়ণ ১৪২৬, ২১ নভেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

লা মেরিডিয়ানে জর্ডানিয়ান খাবারের পসরা

লাইফস্টাইল ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-১০-১৯ ৭:২২:৪৩ পিএম     ||     আপডেট: ২০১৯-১০-১৯ ৭:২২:৪৩ পিএম

জর্ডানের সমৃদ্ধশালী এবং উদার সংস্কৃতি থেকে অনুপ্রাণিত হয়ে লা মেরিডিয়ান ঢাকা আয়োজন করেছে বাহারি পদের জর্ডানিয়ান খাবারের এক উৎসব। হোটেলটির ওলেয়া রেস্তোরাঁয় ‘টেস্ট অব জর্ডান’ শীর্ষক উৎসবটি চলবে ৩১ অক্টোবর, ২০১৯ পর্যন্ত।

জর্ডানের সংস্কৃতিতে খাবারকে একটি গুরুত্বপূর্ণ অনুষঙ্গ হিসেবে বিবেচনা করা হয়। এছাড়া বৈচিত্র্যপূর্ণ খাবারের সমাহার দেশটির আতিথেয়তা এবং উদারতার বহিঃপ্রকাশ ঘটায়। উৎসব উপলক্ষ্যে জর্ডানের শেরাটন আম্মান আল-নাবিল হোটেলের শেফ দে পার্তি শেফ আলী আল-ফাওয়াদলাহকে আমন্ত্রন জানানো হয়েছে।

আম্মানে এক দশকের অভিজ্ঞতা নিয়ে জর্ডানিয়ান খাবার তৈরিতে আমান্ত্রিত শেফ বেশ পারদর্শী। হরেক পদের জর্ডানিয়ান খাবার তৈরিতে তিনি মুখরোচক উপাদান ব্যবহার করেন এবং দৃষ্টিনন্দনভাবে পরিবেশন করেন।

উৎসবে জর্ডানের নানা পদের সুস্বাদু খাবার রয়েছে। এর মধ্যে রয়েছে জা’তার, চিজ এবং শাত্তাহর সমন্বয়ে লাবিনা। এর পরে অ্যাপিটাইজার হিসেবে বিভিন্ন রকমের ঠাণ্ডা এবং গরম মেজে। এগুলোর মধ্যে রয়েছে হামাস, ফাউল বি জেইত, হারা সালাদ (এক প্রকারের ঝাল মসলাযুক্ত জর্ডানিয়ান টমেটো সালাদ), মুশাখান রোল, ভেড়ার মাংস দিয়ে তৈরি সাজায়ে হালুমি, মুশাত (ফুলকপি এবং ডিম দিয়ে তৈরি), শর্বা (এক ধরনের স্যুপ), ভেড়ার মাংসের মিটবল আইটেম এবং ভিন্ন স্বাদের নানা পদের খাবার।

এছাড়া রয়েছে জর্ডানের জাতীয় খাবার মানসাফ। ঐতিহ্যবাহী এই বেদুইন খাবারটি ভেড়ার মাংসের সাথে বিভিন্ন রকমের মশলা এবং জামিদ (এক প্রকারের শুকনা দই) দিয়ে বানিয়ে রাইস, পাইন নাটস এবং কাজুবাদাম দিয়ে তৈরি করা হয়। অন্যান্য খাবারের মধ্যে রয়েছে ফ্রাইখে গোল্ড কোয়েল দিয়ে তৈরি স্টাফড চিকেন রোল, মসলাযুক্ত বার্লি দিয়ে তৈরি বোনলেস চিকেন, তাহিনি সস এবং অ্যারাবিক সালাদ দিয়ে তৈরি সাইয়েদেহ ফিশ, মাকলুবা এবং শীশ বারাক।

উৎসবে বিভিন্ন রকমের সুস্বাদু ডেজার্টের মধ্যে খুনাফে, মুতাবাক, হারিছা এবং আরবীয় আইসক্রিম অন্যতম। রয়েছে বিশেষভাবে তৈরি জর্ডানিয়ান কোমল পানীয় লাবান আরিয়ান। উৎসবে আগতদের জন্য একটি র‌্যাফেল ড্র-এর আয়োজন করা হয়েছে, যেখানে একজন ভাগ্যবান বিজয়ী পাবেন ঢাকা-শারজাহ-ঢাকার একটি কাপল টিকিট।

উৎসব সম্পর্কে লা মেরিডিয়ান ঢাকার জেনারেল ম্যানেজার কন্সট্যান্টিনোস এস গ্যাভ্রিয়েল বলেন, ‘আরবীয় সংস্কৃতির অংশ হিসেবে জর্ডানিয়ান খাবারগুলো উৎকৃষ্টমানের মাংস, মশলা এবং উপাদেয় মিষ্টি দিয়ে তৈরি করা হয়। এই বৈচিত্র্যপূর্ণ খাবারের সম্মিলন অতিথিদের দুর্দান্ত ডাইনিং অভিজ্ঞতা প্রদান করবে। ঢাকা শহরের মানুষের জন্য এই ঐতিহ্যবাহী খাবার আয়োজনের পাশাপাশি শেফ আলী আল-ফাওয়াদলাহকে উৎসবে আমন্ত্রণ জানাতে পেরে আমরা বেশ খুশি। আমরা আশা করছি পুরো উৎসবজুড়ে খাবারপ্রেমীরা বৈচিত্র্যপূর্ণ জর্ডানিয়ান খাবার উপভোগ করতে পারবেন, যা সত্যিই অভূতপূর্ব।’


ঢাকা/ফিরোজ

ইউটিউব সাবস্ক্রাইব করুন