ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

কথোপকথনের সময় আই কন্টাক্ট রাখা কঠিন কেন?

মোখলেছুর রহমান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:২৪, ২৭ নভেম্বর ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
কথোপকথনের সময় আই কন্টাক্ট রাখা কঠিন কেন?

প্রতীকী ছবি

মোখলেছুর রহমান : সামনাসামনি একজন মানুষের সঙ্গে কথা বলার সময় চোখে চোখ রাখাটা (আই কন্টাক্ট) খুবই গুরুত্বপূর্ণ। কারণ এটি অন্যের মনোযোগ আকর্ষণে অত্যন্ত সহায়ক ভূমিকা পালন করে।

 

কিন্তু প্রায়শই এটি করা খুব কঠিন হয়ে দাঁড়ায়। নতুন এক গবেষণা থেকে জানা গেছে, কথোপকথনের সময় আই কন্টাক্ট করতে আমাদের অনেকেরই যে সমস্যা হয় এর একটি বৈজ্ঞানিক ব্যাখ্যা রয়েছে।

 

আর তা হলো, মূলত আমাদের মস্তিষ্ক সঠিক চিন্তাভাবনা এবং কারো মুখ পানে স্থির দৃষ্টিতে তাকিয়ে থাকা-এ দুটি কাজ একই সময়ে এক সঙ্গে করতে পারে না।

 

এর প্রভাব সবচেয়ে বেশি লক্ষণীয় হয় যখন কেউ কোনো কম পরিচিত শব্দ শুনতে পান। কারণ তখন তাকে একই সঙ্গে এই শব্দের অর্থ অনুধাবন করতে এবং দৃষ্টি স্থির রাখতে দ্বিগুণ মানসিক পরিশ্রম করতে হয়। 

 

জাপানের কিয়োটো বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা ২৬ জন স্বেচ্ছাসেবকদের ওপর একটি পরীক্ষা চালান যেখানে তাদেরকে একই সময় শব্দ নিয়ে গেম খেলা এবং কম্পিউটার জেনারেটেড একটি মুখের দিকে তাকিয়ে থাকা-এ দুটো কাজ এক সঙ্গে করতে বলা হয়।

 

পরীক্ষায় দেখা যায় যে, কম্পিউটার জেনারেটেড মুখটির দিকে দৃষ্টি স্থির রাখতে গিয়ে অংশগ্রহণকারীদের শব্দসমূহের মধ্যে সংযোগ তৈরি করতে কঠিন সমস্যায় পড়তে হয়।

 

একজন গবেষক বলেন, ‘আই কন্টাক্ট করা এবং কথোপকথন চালিয়ে যাওয়া-আপাত দৃষ্টিতে এ দুটিকে আলাদা আলাদা স্বাধীন কাজ মনে হলেও, এই পরীক্ষায় দেখা গেছে যে, কথোপকথনের সময় অংশগ্রহণকারীরা প্রায়ই তাদের চোখ সরিয়ে নিচ্ছেন।’ ‘

 

‘এর মানে দাড়ায় এই যৌথ প্রক্রিয়ার সময় একটি কাজ অন্য কাজে হস্তক্ষেপ করে বা বিঘ্ন ঘটায়।’

 

বিজ্ঞানীদের এই গবেষণালব্দ ফলাফলটি সম্প্রতি ‘কগনিটো’ নামক একটি জার্নালে প্রকাশিত হয়েছে।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৭ নভেম্বর ২০১৬/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ