ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

ওয়ান টাইম ব্যান্ডেজ লাগানোর সঠিক নিয়ম

লাইফস্টাইল ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৪২, ৬ মার্চ ২০২২   আপডেট: ২৩:০০, ৬ মার্চ ২০২২
ওয়ান টাইম ব্যান্ডেজ লাগানোর সঠিক নিয়ম

স্বাভাবিক কাজকর্ম করতে গিয়ে ছোটখাটো কাটা-ছেঁড়া অনেকেরই নিত্যদিনের সমস্যা। অসাবধানতায় হঠাৎ করেই কাটা-ছেঁড়ার সমস্যায় পড়তে হয়। 

মামুলি কেটে যাওয়া বা ছিঁড়ে যাওয়ায় সাধারণত চিকিৎসকের শরণাপন্ন হওয়ার প্রয়োজন পড়ে না। এক্ষেত্রে সেরা ঘরোয়া চিকিৎসা সুবিধা হচ্ছে, ওয়ান টাইম ব্যান্ডেজ।

কাটা-ছেঁড়ার পর রক্তপাত দ্রুত বন্ধ করাটা জরুরি। এছাড়া ক্ষতস্থান উন্মুক্ত রাখলে বাসা বাঁধে নানা রোগ-জীবাণু। খালি চোখে তার অস্তিত্ব দেখা না গেলেও ক্ষতির ঝুঁকি বাড়াতে বিরাট ভূমিকা রাখে। অথচ আগে-ভাগে ব্যবস্থা নিলে মারাত্মক ক্ষতির ঝুঁকি এড়ানো সম্ভব। ক্ষতস্থানে যাতে কোনো জীবাণু সংক্রমণ না হয় অথবা ক্ষত বৃদ্ধি না হয় কিংবা রক্তপাত বন্ধ হয়, সে সুরক্ষায় ওয়ান টাইম ব্যান্ডেজ অভাবনীয় কাজ করে। দামের দিকে থেকে তো বটেই, আকার-আকৃতিতেও ছোট এই ব্যান্ডেজ চিকিৎসা জগতে বিশেষ অবদান রেখে চলেছে।

২০১৭ সালে লাইফস্টাইল বিষয়ক জনপ্রিয় ফেসবুক পেজ ‘৫ মিনিট ক্রাফটস’ আঙুলে ওয়ান টাইম ব্যান্ডেজ সঠিক ও আঁটসাঁট ভাবে লাগানোর নিয়ম দাবি করে একটি ভিডিও পোস্ট করে। ভিডিওটি ব্যাপকভাবে ভাইরাল হয় ফেসবুকে। এখন পর্যন্ত ভিডিওটি ফেসবুকে দেখা হয়েছে ২৯ মিলিয়ন সংখ্যকবার।

এছাড়া আঙুলে ওয়ান টাইম ব্যান্ডেজ আটঁসাঁটভাবে লাগানোর প্রায় একই কৌশলের একটি ভিডিও গতবছর টিকটকে একজন চিত্রশিল্পীও পোস্ট করেন। যা টিকটকে ভাইরাল হয়। ওই চিত্রশিল্পীর পোস্ট করা ভিডিওটি ৬ মাস আগে ‘ডিআইওয়াই প্ল্যানেট’ নামক ইউটিউব চ্যানেল শেয়ার করে, ইতিমধ্যে ভিডিওটি ইউটিউবে দেখা হয়েছে ৫৪ মিলিয়ন সংখ্যকবার। ভিডিওটি দেখতে ক্লিক করুন এখানে

আঙুলে ওয়ান টাইম ব্যান্ডেজ লাগানোর এই কৌশলটি দারুন কার্যকর বলে সোশ্যাল মিডিয়ায় অনেকেই নিজস্ব অভিজ্ঞতা থেকে জানিয়েছেন।

/ফিরোজ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়