ঢাকা     শনিবার   ২২ জুন ২০২৪ ||  আষাঢ় ৮ ১৪৩১

পানির ট্যাপ ঝকঝকে রাখার টিপস

লাইফস্টাইল ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৩৫, ৬ জুন ২০২৪  
পানির ট্যাপ ঝকঝকে রাখার টিপস

ছবি: প্রতীকী

রান্নাঘর কিংবা বাথরুমের পানির ট্যাপে অনেক সময় দাগ-ছোপ পড়ে যায়। ফলে ঝকঝকে ভাব হারিয়ে যায়। পানির ট্যাপ ভালো রাখার বেশ কিছু উপায় আছে। এর যেকোন একটি উপায়ে পানির ট্যাপ ঝকঝকে রাখতে পারেন।

একটি পাত্রে হোয়াইট ভিনেগার নিয়ে নিন। এতে একটি শুকনো কাপড় চুবিয়ে নিয়ে ওই কাপড় দিয়ে পানির ট্যাপগুলো ঘঁষে নিন। তারপর পাঁচ মিনিট অপেক্ষা করুন। শেষে— শুকনো কাপড় দিয়ে মুছে নিন। দেখবেন ঝকঝকে দেখা যাচ্ছে পানির ট্যাপ।

বোরাক্স দিয়েও পানির ট্যাপ পরিষ্কার করে নেওয়া যায়। ৩ টেবিল চামচ ভিনেগারের সঙ্গে সামান্য বোরাক্স মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। এর মধ্যে একটি কাপড় চুবিয়ে নিন। ভেজা কাপড় দিয়ে পানির ট্যাপটি ভালো করে মুছে নিন। দাগ-ছোপগুলো ভালোভাবে মুছুন। তারপর ৩০ মিনিট অপেক্ষা করুন। এবার একটি শুকনো কাপড় দিয়ে পানির ট্যাপটি মুছে নিলে পরিষ্কার হযে যাবে।

লেবুর রস শুধু জামাকাপড়ের দাগই তোলে না পানির ট্যাপের দাগও দূর করে। লেবুর রস দিয়ে পানির ট্যাপ পরিষ্কার করতে চাইলে প্রথমে লেবু টুকরো টুকরো করে কেটে নিতে হবে। তারপর এক একটি টুকরো হাতে নিয়ে পানির ট্যাপর দাগগুলো ভালোভাবে ঘঁষে ঘঁষে তুলতে হবে। এরপর পনেরো মিনিট অপেক্ষা করে শুকনো কাপড় দিয়ে পানির ট্যাপ মুছে নিতে হবে।

বাথরুম ক্লিনার স্প্রে করেও পানির ট্যাপ ভালোভাবে পরিষ্কার করে নেওয়া সম্ভব। এজন্য লিকুইড বাথরুম ক্লিনারের সঙ্গে পরিমাণমতো পানি মিশিয়ে স্প্রে বোতলে নিয়ে নিন। তারপর মিশ্রণটি একটু একটু স্প্রে করুন আর কাপড় দিয়ে পানির ট্যাপটি মুছে নিন। 

পানির ট্যাপ ভালো রাখার জন্য সপ্তাহে অন্তত একদিন ভালোভাবে পরিষ্কার করে নিতে হবে। কাজ শেষে পানির ট্যাপ মুছে রাখতে পারেন— এতে সহজে দাগ ছোপ পড়বে না।

/লিপি

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়