ঢাকা     মঙ্গলবার   ২৩ জুলাই ২০২৪ ||  শ্রাবণ ৮ ১৪৩১

পেঁয়াজ, রসুন ছাড়া নিরামিষ ঢেঁড়স রান্না

লাইফস্টাইল ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৫৫, ২৫ জুন ২০২৪   আপডেট: ১৩:০১, ২৫ জুন ২০২৪
পেঁয়াজ, রসুন ছাড়া নিরামিষ ঢেঁড়স রান্না

ছবি: সংগৃহীত

নিরামিষ রান্নাও হতে পারে সুস্বাদু আর সুঘ্রাণে ভরপুর। এখন বাজারে ঢেঁড়স পাওয়া যাচ্ছে। ঢেঁড়স দিয়েই রান্না করতে পারেন সুস্বাদু এই নিরামিষ পদ। জেনে নিন রেসিপি।

প্রথম ধাপ: একটি বাটিতে দুই চা চামচ পোস্ত, দুই চা চামচ আস্ত সরিষা, চার-পাঁচটি কাঁচা মরিচ আর চার-পাঁচটি কাজু বাদাম নিয়ে নিন। তারপর পানি দিয়ে মিশিয়ে নিন এবং ব্লেন্ড করুন। মসলাগুলো ব্লেন্ড করার আগে আধা ঘণ্টা ভিজিয়ে রাখলে ভালো হয়। 

দ্বিতীয় ধাপ: তিনশো গ্রাম ঢেঁড়স নিয়ে নিন। প্রত্যেকটি ঢেঁড়সের বোটা এবং শেষাংশ কেটে নিন। এরপর পরিষ্কার পানিতে ধুয়ে একটি পাত্রে নিয়ে নিন। ঢেঁড়সগুলোর ওপর একটু পানি ছিটিয়ে নিন। এর মধ্যে আধা চা চামচ হলুদ গুঁড়া, আধা চা চামচ মরিচ গুঁড়া, সামন্য পরিমাণ মৌরি আর দুই চা চামচ পরিমাণ বেসন দিয়ে ভালোভাবে মেরিনেট করে নিন। 

তৃতীয় ধাপ: এবার একটি পাত্রে পরিমাণমতো সরিষার তেল নিয়ে নিন। ঢেঁড়সগুলো তেলে ভেজে নিন। এ সময় আঁচ মিডিয়াম রাখতে হবে। ঢেঁড়স সবুজ থাকতেই তেল থেকে তুলে নিতে হবে।

চতুর্থ ধাপ: ঢেঁড়সগুলো তেল থেকে তুলে নেওয়ার পরে কড়াইয়ে থাকা তেলের মধ্যে আধা চা চামচ কালোজিরা, আধা চা চামচ হলুদ এবং আধা চা চামচ হলুদ গুঁড়া দিয়ে দিতে হবে। এবার দুইটি মাঝারি সাইজের টমেটো কুচি দিয়ে দিতে হবে। অল্প সময় ভেজে নিয়ে স্বাদমতো লবণ মিশিয়ে নিন। এবার আগে থেকে তৈরি করা সরিষার পেস্ট টমেটোর মধ্যে দিয়ে দিন। দুই, তিন মিনিট কষিয়ে নিন। তারপর গ্রেভিটা বাড়িয়ে নেওয়ার জন্য পরিমাণমতো পানি মিশিয়ে নিন। এবার ভালোভাবে নেড়ে নিন এবং স্বাদমতো চিনি মেশান। ঢাকনা দিয়ে ঢেকে ১০ মিনিট জ্বাল করুন। এই পর্যায়ে ভেজে রাখা ঢেঁড়সগুলো মিশিয়ে এক থেকে দুই মিনিট জ্বাল করুন। তারপর দুইটি কাঁচা মরিচ ফালি আর ধনিয়াপাতা কুচি মিশিয়ে চুলা থেকে নামিয়ে নিন।

/লিপি

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়