ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

তথ্য অধিকার নিশ্চিত করছে সরকার: তথ্যমন্ত্রী

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:২৬, ২৯ সেপ্টেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
তথ্য অধিকার নিশ্চিত করছে সরকার:  তথ্যমন্ত্রী

সরকার তথ্য অ‌ধিকার নি‌শ্চিত কর‌তে কাজ কর‌ছে জা‌নি‌য়ে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, এ পর্যন্ত তথ্য প্রদান সংক্রান্ত এক লাখ অভিযোগ নিষ্পত্তি করা হয়েছে।

রোববার রাজধানীর শাহবাগে বিসিএস প্রশাসন একাডেমি প্রাঙ্গণ  থেকে আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস উপলক্ষে তথ্য কমিশন আয়োজিত বর্ণাঢ্য র‌্যালি উদ্বোধনকালে তিনি এ কথা বলেন।

হাছান মাহমুদ ব‌লেন, আওয়ামী লীগ সরকার গঠন করার পর সংসদে প্রথম অধিবেশনেই তথ্য অধিকার আইন পাশ হয়। এর মাধ্যমে সরকার প্রমাণ করেছে, তার সরকার মানুষের তথ্যের অধিকার নিশ্চিত করার জন্যেই কাজ করছে।

তথ্যমন্ত্রী বলেন, গণমাধ্যমের স্বাধীনতা নিশ্চিত করা হয়েছে। বাংলাদেশের গণমাধ্যম স্বাধীনভাবে কাজ করে। আমরা মনে করি, গণমাধ্যম স্বাধীনভাবে কাজ করার পাশাপাশি আমাদের সম্মিলিত দায়বদ্ধতা আছে, যাতে আমার স্বাধীনতা বা আরেকজনের স্বাধীনতা অপরে হস্তক্ষেপ না করে।

তি‌নি ব‌লেন, ২০০৯ সালে সরকার গঠন করার পর আজকে বাংলাদেশে গণমাধ্যমের যে ব্যাপক বিকাশ ঘটেছে, এটি বাংলাদেশে অতীতে হয়নি। অন্য কোনো দেশেও গণমাধ্যমের এত দ্রুত বিকাশ হয়নি।

‘বাংলাদেশে ২০০৮ সালে পত্রিকার যে সংখ্যা ছিল, এখন তা দ্বিগুণেরও বেশি। প্রধানমন্ত্রীর হাত ধরে প্রাইভেট টেলিভিশনের যেটির যাত্রা শুরু হয়েছিল, এখন ৩০টি সম্প্রচারে আছে। ৪৫টির লাইসেন্স দেয়া আছে। চালু আছে কয়েক হাজার অনলাইন গণমাধ্যম। এছাড়াও গত ১০ বছরে সামাজিক যোগাযোগ মাধ্যমের যে ব্যাপ্তি বাংলাদেশে যে ঘটেছে, তা মানুষের ভাব ও অনুভূতি প্রকাশের, কথা বলার এবং মুহূর্তের মধ্যে কোটি মানুষের কাছে পৌঁছে দেয়ার দুয়ার অবারিত করেছে। এটিও শেখ হাসিনার কারণেই হয়েছে।’

র‌্যালি উদ্বোধনের পর পদযাত্রায় অংশ নেন তথ্যমন্ত্রী। প্রধান তথ্য কমিশনার মরতুজা আহমদ, তথ্য কমিশনার সুরাইয়া বেগম, তথ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মিজান-উল-আলম, বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনের ব্যবস্থাপনা পরিচালক আবদুল করিম, গণযোগাযোগ অধিদপ্তরের মহাপরিচালক মো. জাকির হোসেনসহ বিভিন্ন সরকারি-বেসরকারি সংস্থার প্রতিনিধিরা র‌্যালিতে অংশ নেন।


ঢাকা/পার‌ভেজ/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়