ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

রাইজিংবিডি লাইভে ভ্রমণকন্যা এলিজা

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৫৮, ৩০ জানুয়ারি ২০২১   আপডেট: ১০:১২, ৩০ জানুয়ারি ২০২১
রাইজিংবিডি লাইভে ভ্রমণকন্যা এলিজা

এলিজা বিনতে এলাহী ঐতিহ্য অনুসন্ধানী গবেষক। তিনি বিশ্ব পরিব্রাজক এবং শিক্ষকও। এলিজা দেশের প্রাচীনতম ইতিহাস ও ঐতিহাসিক স্থাপনাগুলোর তথ্য, ভিডিও ও স্থিরচিত্র সংগ্রহ করছেন। চষে বেড়িয়েছেন পুরো বাংলাদেশ। এ পর্যন্ত ঘুরেছেন ৪৯টি দেশ। উদ্দেশ্য সবাইকে ইতিহাস-ঐতিহ্য জানার সুযোগ করে দেওয়া, বাংলাদেশের দর্শনীয় স্থানগুলোকে সারা বিশ্বে পরিচয় করিয়ে দেওয়া।

আজ (শনিবার, ৩০ জানুয়ারি-২০২১) রাত ১০টায় প্রচারিত হবে রাইজিংবিডির বিশেষ শো’- রাইজিংবিডি স্পেশাল। ইউনিভার্সিটি অব সাউথ এশিয়ার সাবেক সহকারী অধ্যাপক এলিজা আজ উপস্থিত থাকবেন রাইজিংবিডির এই আয়োজনে। ভ্রমণ পিয়াসু এই নারী শেয়ার করবেন বিশ্ব ভ্রমণের অভিজ্ঞতা। জানা যাবে, নারী হিসেবে কী কী চ্যালেঞ্জের সম্মুখীন হয়েছেন। দর্শকরা জানতে পারবেন কোন দেশে কী ধরনের রোমাঞ্চকর ঘটনার স্বাক্ষী হয়েছেন তিনি।

অনুষ্ঠানটির উপস্থাপনায় থাকছেন লেখক, সাংবাদিক, উপস্থাপক ও করপোরেট ব্যক্তিত্ব উদয় হাকিম। এই সংবাদমাধ্যমের উপদেষ্টা সম্পাদকের দায়িত্ব পালন করছেন তিনি।

উল্লেখ্য, ১৮ ফেব্রুয়ারি ২০২০ থেকে জনপ্রিয় এই সংবাদমাধ্যমের নতুন সংযোজন সাক্ষাৎকারভিত্তিক ফেসবুক এবং ইউটিউব লাইভ ‘রাইজিংবিডি স্পেশাল’ অনুষ্ঠানটি চলছে। রাইজিংবিডি ডটকমের ফেসবুক পেজ থেকে প্রিমিয়ার হিসেবে অনুষ্ঠানটি সম্প্রচারিত হচ্ছে। এখানে অংশ নিচ্ছেন দেশের বিভিন্ন অঙ্গনের তারকা ব্যক্তিত্ব। শেয়ার করছেন তাদের না বলা গল্পগুলো।

উদয় হাকিম বলেন, ‘প্রতিষ্ঠালগ্ন থেকেই রাইজিংবিডি সবসময় ইতিবাচক সাংবাদিকতার মাধ্যমে পজিটিভ বাংলাদেশকে তুলে ধরছে। তারই অংশ হিসেবে এই অনুষ্ঠানের আয়োজন। রাইজিংবিডি স্পেশালে এসে কথা বলছেন প্রথিতযশা অনেকে। শেয়ার করছেন তাদের জীবনের গল্প। এতে এসব ব্যক্তিরা সুযোগ পাচ্ছেন জনসম্মুখে কথা বলার। তেমনি দেশের তরুণ প্রজন্ম উপকৃত হচ্ছেন সবচেয়ে বেশি। ইতিহাস, ঐতিহ্য ও নানারকম সৃজনশীল কমকাণ্ড সম্পর্কে জানার সুযোগ পাচ্ছেন তারা।’

গ্রামের বাড়ি জামালপুরের ইসলামপুরে হলেও জন্ম ও বেড়ে ওঠা ঢাকায়। ইডেন মহিলা কলেজ থেকে ইংরেজি সাহিত্যে মাস্টার্স সম্পন্ন করেন এলিজা। এআইইউবি থেকে হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট বিভাগ থেকে সম্পন্ন করেন এমবিএ। নেদারল্যান্ডসের হেগ ইউনিভার্সিটি অব এপ্লাইড সায়েন্স থেকে ইন্টারন্যাশনাল কমিউনিকেশনে পড়াশোনা করেছেন তিনি। এই বিশ্ববিদ্যালয়ে তার গবেষণার বিষয় ছিলো ‘বাংলাদেশের পর্যটন শিল্প বিকাশে হেরিটেজ ট্যুরিজমের গুরুত্ব’। ২০১৮ সালে পড়াশোনা শেষে দেশে ফেরেন তিনি।

এলিজা ২০১৬ সালের ১৭ মে শুরু করেছিলেন তার বাংলাদেশে হেরিটেজ ভ্রমণ। ২০১৯ সালের ২৮ আগস্ট শেষ হয় ৬৪ জেলার হেরিটেজ জার্নি। বলধা গার্ডেন দিয়ে বাংলাদেশ ভ্রমণ শুরু হয় তার। এরপর চষে বেড়ান পুরো দেশ। ১৯৯৯ সালে নেপাল ট্যুরের মধ্য দিয়ে শুরু হয় বিশ্ব ভ্রমণ। অর্জন করেন ভলান্টারি সার্ভিস ওভারসিজ (ভিএসও) ও প্রথম আলোর স্বেচ্ছাসেবা সম্মাননাসহ অনেক পুরস্কার।

রাইজিংবিডিকে তিনি জানান, বাংলাদেশের প্রত্নতাত্ত্বিক নিদর্শনগুলো সংরক্ষণ এবং এগুলোর প্রতি দেশ-বিদেশের পর্যটকদের আকৃষ্ট করার লক্ষ্যে কাজ করছেন তিনি। দেশ-বিদেশ যেখানেই ঘুরেছেন সেখানকার প্রত্নতাত্ত্বিক নিদর্শন সংগ্রহ করছেন। এশিয়া ভ্রমণের অভিজ্ঞতা নিয়ে রয়েছে তার দুটি প্রকাশনা- এলিজাস ট্রাভেল ডায়েরি ও এলিজাস ট্রাভেল ডায়েরি-২।

পর্যটনের মাধ্যমে অনেক দেশ বিপুল রাজস্ব পাচ্ছে। বাংলাদেশেও পর্যটন খাত সম্ভাবনাময়। তিনি বলেন, ‘প্রত্নতাত্ত্বিক স্থাপনাগুলোকে কাজে লাগিয়ে পর্যটনের বিকাশ হতে পারে আমাদের দেশে। এজন্য স্থাপনাগুলোকে সংরক্ষণ করতে হবে। তবেই এর মাধ্যমে আয়ের ক্ষেত্র তৈরি হবে।’

ঢাকা/মাহফুজ/ইভা 

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ