ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

সাংবাদিকদের প্রাথমিক চিকিৎসার প্রশিক্ষণ দিলো রেড ক্রিসেন্ট

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২৩:০২, ৪ ডিসেম্বর ২০২১  
সাংবাদিকদের প্রাথমিক চিকিৎসার প্রশিক্ষণ দিলো রেড ক্রিসেন্ট

ইন্টারন্যাশনাল কমিটি অব দ্য রেড ক্রসের (আইসিআরসি) সহযোগিতায় সাংবাদিকদের দুই দিনব্যাপী প্রাথমিক চিকিৎসাবিষয়ক প্রশিক্ষণ দিয়েছে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি।

শনিবার (৪ ডিসেম্বর) রাজধানীতে রেড ক্রিসেন্ট সোসাইটির জাতীয় সদর দপ্তরে প্রশিক্ষণে অংশ নেন দেশের বিভিন্ন প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার ২২ জন জ্যেষ্ঠ সাংবাদিক। এ আয়োজনে সার্বিক সহযোগিতা করে বাংলাদেশ সেক্রেটারিয়েট রিপোর্টার্স ফোরাম।

প্রশিক্ষণকালে সাংবাদিকদের প্রাথমিক চিকিৎসা সম্পর্কে ধারণা দেওয়া হয়, যা সাংবাদিকদের পেশাগত দায়িত্ব পালনের ক্ষেত্রে স্বাস্থ্যঝুঁকি কমাতে সহায়ক ভূমিকা রাখবে। 

প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসবে উপস্থিত ছিলেন রেড ক্রিসেন্ট সোসাইটির ব্যবস্থাপনা পর্ষদের সদস্য এম মঞ্জুরুল ইসলাম, মহাসচিব ফিরোজ সালাহ উদ্দিন, উপ-মহাসচিব রফিকুল ইসলাম, যুব ও স্বেচ্ছাসেবক বিভাগের পরিচালক ইমাম জাফর সিকদার এবং প্রশিক্ষণ বিভাগের পরিচালক একরাম এলাহি চৌধুরী।

প্রশিক্ষণ পরিচালনা করেন রেড ক্রিসেন্ট সোসাইটির ট্রেনিং বিভাগের ডেপুটি ডিরেক্টর তরুণ কান্তি সাহা এবং ডিআরএম বিভাগের ডেপুটি ডিরেক্টর ও প্রোগ্রাম ম্যানেজার সাবিনা ইয়াসমিন।

প্রধান অতিথির বক্তব্যে এম মঞ্জুরুল ইসলাম বলেন, ‘বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি সরকারের সহযোগী প্রতিষ্ঠান হিসেবে যেকোনো দুর্যোগে ক্ষতিগ্রস্ত মানুষের পাশে দাঁড়িয়ে প্রয়োজনীয় মানবিক সহায়তা দিচ্ছে। এ ধরেনর ফার্স্ট এইড প্রশিক্ষণ কর্মক্ষেত্রে সাংবাদিকদের পেশাগত দায়িত্ব পালনের সময় ঝুঁকি কমাতে সাহায্য করবে।’

বাংলাদেশ সেক্রেটারিয়েট রিপোর্টার্স ফোরামের সভাপতি তপন বিশ্বাস বলেন, ‘আমরা সব সময় নানা ধরনের ঝুঁকির মধ্যে কাজ করি। তাই, ফার্স্ট এইড সম্পর্কে ধারণা থাকা প্রয়োজন।’

তিনি করোনা পরিস্থিতিতে সাংবাদিকদের এ প্রশিক্ষণ দেওয়ার জন্য সেক্রেটারিয়েট রিপোর্টার্স ফোরামের পক্ষ থেকে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটিকে ধন্যবাদ জানান।                     
 

আসাদ/রফিক

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়