ঢাকা     সোমবার   ০৪ মার্চ ২০২৪ ||  ফাল্গুন ২০ ১৪৩০

চলে গেলেন মটো জিপির দুবারের চ্যাম্পিয়ান সেসিল স্যান্ডফোর্ড

মটো কর্নার ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৫৮, ৩০ নভেম্বর ২০২৩   আপডেট: ১৬:৩৩, ১১ ডিসেম্বর ২০২৩
চলে গেলেন মটো জিপির দুবারের চ্যাম্পিয়ান সেসিল স্যান্ডফোর্ড

চিরবিদায় নিয়েছেন দুই চাকার যানে গতির ঝড় তোলার আন্তর্জাতিক প্রতিযোগিতা মটো জিপির দুবারের চ্যাম্পিয়ন সেসিল স্যান্ডফোর্ড। ২৮ নভেম্বর ৯৫ বছর বয়সে তার মৃত্যু হয়েছে বলে সামাজিক যোগাযোগমাধ্যমে এক পোস্টে জানিয়েছে মটো জিপি।

সেসিল স্যান্ডফোর্ড ১৯৫২ সালে ইতালির মোটরসাইকেল উৎপাদনকারী এমভি অগাস্টার হয়ে ১২৫ সিসি ক্যাটাগরিতে প্রথমবার বিশ্ব চ্যাম্পিয়নশিপ জিতেছিলেন। সর্বশেষ ১৯৫৭ সালে আরেক ইতালীয় মোটরবাইক কোম্পানি মনডিয়ালের হয়ে ২৫০ সিসি ক্যাটাগরিতে চ্যাম্পিয়নের শিরোপা ছিনিয়ে নিয়েছিলেন তিনি।

১৯২৮ সালের ২১শে ফেব্রুয়ারি যুক্তরাজ্যের গ্লচেস্টারশায়ারের ব্লকলিতে জন্মগ্রহণ করেন স্যান্ডফোর্ড। স্থানীয়ভাবে স্ক্র্যাম্বল ও গ্রাস ট্র্যাকে রাইডার হিসাবে তিনি ক্যারিয়ার শুরু করেছিলেন। ১৯৫০ সালে তিনি বিশ্ব চ্যাম্পিয়ন লেস গ্রাহামের সাথে ব্রিটিশ অটোমোবাইল কোম্পানি এজেএস-এর রেসিং দলে যোগ দেওয়ার প্রস্তাব পান। পরবর্তীতে তিনি গ্রাহামের সঙ্গেই এমভি অগাস্টার টিমে যোগ দেন। ১৯৫২ সালে তিনি অগাস্টার হয়ে ১২৫ সিসি ক্যাটাগরিতে বিশ্ব চ্যাম্পিয়নের শিরোপা জিতেন। স্যান্ডফোর্ড এর মাধ্যমে অগাস্টকে প্রথম বিশ্ব চ্যাম্পিয়নশিপ এনে দিয়েছিলেন। ১৯৫৭ সালে মটো জিপির আসরে দ্বিতীয় দফায়  বিশ্ব চ্যাম্পিয়নশিপ জিতেছিলেন স্যান্ডফোর্ড। এবার তিনি মনডিয়ালের হয়ে ২৫০ সিসি ক্যাটাগরিতে শিরোপা জিতেছিলেন।
 

ঢাকা/শাহেদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়