ঢাকা     বৃহস্পতিবার   ০৯ মে ২০২৪ ||  বৈশাখ ২৬ ১৪৩১

এলাকাভিত্তিক করোনা ঝুঁকি জানাবে রবি

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:৩৪, ৩ এপ্রিল ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
এলাকাভিত্তিক করোনা ঝুঁকি জানাবে রবি

করোনাভাইরাস মোকাবিলায় সরকারকে সহায়তা করার জন্য ডেটা অ্যানালিটিকসের দক্ষতা নিয়ে এগিয়ে এসেছে রবি। দেশের কোন এলাকায় করোনা ছড়ানোর ঝুঁকি কতটুকু তা এর মাধ্যমে বের করা যাবে।

সরকারের তথ্য-প্রযুক্তি বিভাগের এটুআই প্রোগাম ও মন্ত্রিপরিষদ বিভাগ ও স্বাস্থ্য অধিদপ্তরের অংশীদারিত্বে রবি এই ডেটা অ্যানালিটিকসের সিস্টেম গঠন করেছে।

শুক্রবার (৩ এপিল) রবি থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

রবি ও এয়ারটেলের পাশাপাশি অন্যান্য অপারেটর ব্যবহারকারীরা রবি www.robi.com.bd বা এয়ারটেল www.bd.airtel.com করপোরেট ওয়েবসাইট অথবা মাই রবি অ্যাপ বা মাই এয়ারটেল অ্যাপের মাধ্যমে এই প্রকল্পের আওতায় সরকারকে প্রয়োজনীয় তথ্য দিতে পারবে। ব্যবহারকারী এই চ্যানেলগুলোর মাধ্যমে করোনাভাইরাস মোকাবিলায় তৈরি সরকারি পোর্টাল www.corona.gov.bd -এ প্রবেশ করতে পারবে। এখানে প্রয়োজনীয় তথ্য দেওয়া যাবে। এছাড়া, করোনাভাইরাস নিয়ে কোনো তথ্য দিতে চাইলে গ্রাহকরা *৩৩৩২# কোডটি ডায়াল করতে পারবে। তথ্য প্রদান করা ছাড়াও প্ল্যাটফর্মটিতে ডিজিএইসএস’র দেওয়া সেলফ-টেস্টের মাধ্যমে কোনো ব্যক্তির আক্রান্ত হওয়ার আশঙ্কা কতটা তা জানতে পারবে।

ডেটা অ্যানালিটিকসের সল্যুশনের তৈরি রিপোর্টের ওপর ভিত্তি করে কোনো নির্দিষ্ট এলাকায় রোগটি ছড়িয়ে পড়ার আশঙ্কা নির্ণয়ের মাধ্যমে সরকার পরবর্তী পদক্ষেপ নিতে পারবে।

এ বিষয়ে আইসিটি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, ‘আমাদের দেশে করোনা পরিস্থিতি আসলে কেমন তা এই ডেটা অ্যানালিটিকসের মাধ্যমে জানতে পারব। আমরা সবাই

যদি তথ্য দিয়ে এই সল্যুশনটি সমৃদ্ধ করি তাহলে সবচেয়ে কার্যকর উপায়ে করোনাভাইরাস মোকাবিলা করতে পারব।’

 

ঢাকা/ইয়ামিন/ইভা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়