ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

‘করোনার ভ‌্যাকসিন দিতে বাংলাদেশকে সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে ভারত’

কূটনৈতিক প্রতিবেদক   || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:০৪, ১৭ ডিসেম্বর ২০২০   আপডেট: ১৭:১০, ১৭ ডিসেম্বর ২০২০
‘করোনার ভ‌্যাকসিন দিতে বাংলাদেশকে সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে ভারত’

পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেছেন, করোনার ভ‌্যাকসিন দিতে বাংলাদেশকে সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে ভারত।

বৃহস্পতিবার (১৭ ডিসেম্বর) দুপুরে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মধ্যকার ভার্চুয়াল বৈঠক শেষে এ বিষয়ে ব্রিফিং করেন পররাষ্ট্রমন্ত্রী।

মন্ত্রী জানান, প্রতিবেশী দেশে হিসেবে বাংলাদেশকে সর্বোচ্চ প্রাধান‌্য দেওয়ার অঙ্গীকার করেছেন ভারতের প্রধানমন্ত্রী।

এ সময় মন্ত্রী বলেন, ‘আমাদের স্বাধীনতার ৫০ বছর পূর্তি উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে সশরীরে আসার জন‌্য ভারতের প্রধানমন্ত্রীকে দাওয়াত দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ভারতের প্রধানমন্ত্রী তা গ্রহণ করেছেন।’

তিনি বলেন, দোয়া করেন এই করোনা আপদ যেন কেটে যায় আর ভারতের প্রধানমন্ত্রী যেন নির্বিঘ্নে আসতে পারেন। এর আগে বেলা সাড়ে ১১টায় গণভবন থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও নরেন্দ্র মোদি দিল্লি থেকে এক ভার্চুয়াল বৈঠক করেন।

সংবাদ সম্মেলনে ড. মোমেন আরও বলেন, মুক্তিযুদ্ধে আমাদের যে বিজয় তার জন্য আপনারা জানেন ভারত ওতোপ্রোতভাবে সাহায্য করেছে। আমাদের বিজয়ের জন্য তারাও রক্ত দিয়েছে। বাংলাদেশ ও ভারতের মতো সম্পর্ক বিশ্বে বিরল। ভারত বাংলাদেশের বিজয়কে নিজের বিজয় হিসেবে মনে করে। আজ বিজয় দিবসের উদযাপন তারা যৌথভাবে করছে। এত বড় দেশ, এটা তাদেরও বিজয়। শুধু ভারতের সঙ্গে না সারা বিশ্বের সঙ্গে আমরা বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার ৫০ বছর পূর্তি অনুষ্ঠান করব।  এটা আমাদের বড় কূটনৈতিক বিজয়। তাইতো স্বাধীনতার ৫০ বছর পূর্তিকে স্বেচ্ছায় উদযাপনের আগ্রহ দেখিয়ে যাচ্ছে।

তিনি বলেন, করোনা টিকা পাওয়ায় সঙ্গে সঙ্গে ভারত তা বাংলাদেশকে দেবে বলে অঙ্গীকার করেছে। বাংলাদেশ তিন কোটি টিকা সংগ্রহ করার চেষ্টা যা অগ্রাধিকার ভিত্তিতে বিনামূল্যে দেওয়া হবে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, শান্তিপূর্ণ সীমান্ত, বাণিজ্য সহযোগিতা, কানেকটিভিটি, কোভিড সহযোগিতা, বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর পূর্তিসহ অন্যান্য বিষয়ে আলোচনা হয় এ বৈঠকে। বাংলাদেশ ও ভারতের মধ্যে সাতটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।

বৃহস্পতিবার (১৭ ডিসেম্বর) রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় বাণিজ্য, কৃষি, জ্বালানি ও পরিবেশসহ অন্যান্য বিষয়ে এসব সমঝোতা হয়।

বাংলাদেশের পক্ষে সংশ্লিষ্ট বিভাগের প্রধান কর্মকর্তা এবং ভারতের পক্ষে ঢাকায় নিযুক্ত দেশটির হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী চুক্তিগুলোতে সই করেন।

হাসান/ইভা/সাইফ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়