ঢাকা     বৃহস্পতিবার   ০৯ মে ২০২৪ ||  বৈশাখ ২৬ ১৪৩১

এশিয়ার সর্ববৃহৎ ছবি মেলা ‘শূন্য’

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:২১, ১৫ ফেব্রুয়ারি ২০২১  
এশিয়ার সর্ববৃহৎ ছবি মেলা ‘শূন্য’

করোনা পরবর্তী বিশেষ অভিজ্ঞতা ও প্রস্তুতির মধ্য দিয়ে ১০ দিনব্যাপী শুরু হয়েছে আন্তর্জাতিক আলোকচিত্র উৎসবের বিশেষ সংস্করণ ছবি মেলা ‘শূন্য’।

শুক্রবার ১২ ফেব্রুয়ারি থেকে রাজধানীর পান্থপথের দৃকপাঠ ভবনে শুরু হয়েছে এ উৎসব। চলবে ২১ ফেব্রুয়ারি পর্যন্ত। দৃক পিকচার লাইব্রেরি লিমিটেড ও পাঠশালা সাউথ এশিয়ান মিডিয়া ইনস্টিটিউট যৌথভাবে ২০০০ সাল থেকে দুই বছর পরপর আয়োজন করে আসছে আন্তর্জাতিক আলোকচিত্র এই উৎসব।

ছবিমেলার উদ্বোধন করেন পাঠশালা ও ছবিমেলার প্রতিষ্ঠাতা আলোকচিত্রী শহিদুল আলম, উৎসব পরিচালক তানজিম ওয়াহাব, নির্বাহী পরিচালক এএসএম রেজাউর রহমান ও কিউরেটর সরকার প্রতীক। উদ্বোধনের আগে আলোচনা অনুষ্ঠিত হয়।

প্রতি বছরই আয়োজন করা হয় ছবিমেলার।  কিন্তু করোনার কারণে এ বছর করোনা ছোট আকারে আয়োজন করা হয়েছে। দক্ষিণ এশিয়ার অন্যতম বৃহৎ এ আলোকচিত্র উৎসব একই সঙ্গে ডিজিটাল ও সশরীরে উপস্থিত করা হয়েছে দৃকপাঠ ভবনে। দৃকপাঠ ভবনের বিভিন্ন তলা, ছাদ, সিঁড়িসহ নানা স্থানে বৈচিত্র্যময় ব্যবহারের মাধ্যমে চলছে ‘ছবিমেলা শূন্য’।

প্রতিবারের ছবিমেলার মতো এবারও নিজেদের শিল্পকর্মসহ বিশ্বের নানা প্রান্তের আলোকচিত্রী, বিভিন্ন মাধ্যমের শিল্পী, লেখক-চিন্তক, বুদ্ধিজীবীরা এতে অংশ নেন।  করোনার কারণে এ বছর কেবল বাংলাদেশ, ভারত, নেপাল, শ্রীলংকা ও পাকিস্তানের ৭৫ জন শিল্পী অংশ নিয়েছেন। এছাড়াও রয়েছে কয়েকটি কিউরেটেড প্রজেক্ট। এই প্রজেক্টগুলো হলো লিমিটস, দ্য রেবেল উইথ আ স্মাইল, উইশিং ট্রি, ফ্রোজেন সং, ক্রসরোডস কালেক্টিভস ইন্টারভেনশন, বাবা বেতার, ছাপাখানা আর্কাইভ।

ছবিমেলায় বাংলাদেশের প্রথম নারী আলোকচিত্রী সাইদা খানমের ওপর ‘দ্য রেবেল উইথ আ স্মাইল’ শিরোনামের এক্সিবিশন ও স্থপতি বশিরুল হক স্মরণে ‘উইশিং ট্রি’ রয়েছে বিশেষ আর্কষণ হিসেবে।রয়েছে ছবিমেলা ফেলোশিপ ২০২১। এছাড়াও রয়েছে আরো চারটি আর্ট কালেক্টিভ, ‘ক্রসরোডস’। এর মধ্যে রয়েছে দেশ-বিদেশের ৩২ জন শিল্পীর কাজ।

দৃকপাঠ ভবনের বেজমেন্ট-দুই তে রয়েছে সালমা আবেদিন পৃথী, উমা বিসতা, বুনু ঢুংগানা, দিলারা বেগম জলি, ইয়াসমিন জাহান নুপুর, সাদুল ইসলামের কাজ। বেজমেন্ট-কে সুমিত দয়াল, প্রমোথেশ দাস পুলক, রনি সেন, আইশ্বোরিয়া আরুমবাক্কাম, সামারি চাকমা, নাঈম মোহায়মেন, নিদা মেহবুব। নিচতলায় শিল্পী বশিরুল হক। লেভেল-দুই সাঈদা খানম। লেভেল-তিন কুশল রায়, আরফুন আহমেদ।  লেভেল-চার করন শ্রেষ্ঠ, আংমাখি চাক, ফারহানা সেতু, ফারজানা হোসেন, যুথিকা দেউড়ি গায়ত্রী, রাজয়ানা চৌধুরী জেনিয়া, সাদিয়া মারিয়াম।

লেভেল-আট সুমী আঞ্জুম, সজীব কুমার দে, প্রমিতী হোসেন, ফয়সাল জামান, রুপম রায়, হাদী উদ্দিন, ফজলে রাব্বী, সৈয়দ মুহাম্মদ জাকির, জয়দেব রোয়াজা, ফারজানা হোসেন, সৌনক দাস, মাসরুর মামুন মিথুন, মানস চৌধুরী ও মারজিয়া ফারহানা। লেভেল-নয় জুয়েল রব এবং রুফটপে রয়েছে মাহমুদ হোসেন অপুর কাজ।

ছবিমেলা শূন্য চলবে ২১ ফেব্রুয়ারি পর্যন্ত, প্রতিদিন বেলা ১১টা থেকে রাত ৮টা পর্যন্ত ঘুরে দেখা যাবে।

মেসবাহ/সাইফ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়