ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

‘ডায়াবেটিক রোগীর চিকিৎসায় জেলায় জেলায় হাসপাতাল হচ্ছে’

সচিবালয় প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:২৯, ২৮ ফেব্রুয়ারি ২০২১   আপডেট: ১৬:৩৮, ২৮ ফেব্রুয়ারি ২০২১
‘ডায়াবেটিক রোগীর চিকিৎসায় জেলায় জেলায় হাসপাতাল হচ্ছে’

ডায়াবেটিক রোগীর চিকিৎসা নিশ্চিতে সরকার নতুন উদ‌্যোগ নিচ্ছে বলে জানিয়েছেন সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ। তিনি বলেন, ‘ডায়াবেটিক রোগীর চিকিৎসা নিশ্চিতে দেশের বিভিন্ন জেলায় পূর্ণাঙ্গ ডায়াবেটিস হাসপাতাল হচ্ছে। সমাজকল্যাণ মন্ত্রণালয়ের অর্থায়নের এসব হাসপাতাল তৈরি করা হবে।’

রোববার (২৮ ফেব্রুয়ারি) রাজধানীর বারডেম জেনারেল হাসপাতাল মিলনায়তনে বাংলাদেশ ডায়াবেটিক সমিতির ৬৫তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় মন্ত্রী এসব কথা বলেন।

বালাদেশ ডায়াবেটিক সমিতির সভাপতি অধ্যাপক এ কে আজাদ খানের সভাপতিত্বে অনুষ্ঠানে অন‌্যদের মধ্যে উপস্থিত ছিলেন বালাদেশ ডায়াবেটিক সমিতির মহাসচিব মোহাম্মদ সাইফ উদ্দিন।

সমাজকল‌্যাণমন্ত্রী বলেন, ‘করোনার মধ্য দিয়েও দেশর উন্নয়ন কর্মকাণ্ড স্তিমিত হয়নি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার দক্ষ নেতৃতে দেশের অগ্রযাত্রা অব্যাহত আছে। এই মহামারি মোকাবিলায় বাংলাদেশ বিশ্বে দৃষ্টান্ত স্থাপন করেছে।’ তিনি বলেন, ‘ডা. মোহাম্মদ ইব্রাহীম বারডেম প্রতিষ্ঠার মাধ্যমে বাংলাদেশে ডায়াবেটিস রোগের চিকিৎসায় নতুন দিগন্তের সূচনা করেছিলেন।’ বাংলাদেশ ডায়াবেটিক সমিতির কর্মকাণ্ড বাংলাদেশের প্রতিটি উপজেলায় পৌঁছে দেওয়ার জন্য তিনি সংশ্লিষ্টদের আহ্বান জানান।

বতমান সরকারের বিভিন্ন ক্ষেত্রে অভূতপূর্ব সফলতার উল্লেখ করে মন্ত্রী বলেন, ‘শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার চিকিৎসা খাতেও বৈপ্লবিক উন্নয়ন করেছে। দেশের প্রতিটি মানুষের দোড়গোড়ায় স্বাস্থ্যসেবা পৌঁছে দেওয়া হয়েছে। করোনা মহামারি মোকাবিলায় সারা বিশ্ব যখন হিমশিম খাচ্ছে, তখন আমাদের স্বাস্থ্যখাত সফলভাবে করোনা মোকাবিলা করছে।’

ডায়াবেটিস রোগটি একটি নীরব ঘাতক উল্লেখ করে মন্ত্রী বলেন, ‘এই রোগ থেকে বাঁচতে সচেতনতার বিকল্প নেই।’ তিনি ব্যাপক সচেতনতা তৈরি জন্য চলমান কর্মকাণ্ডকে আরও বেগবান করার আহ্বান জানান।

ঢাকা/আসাদ/এনই

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়