ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

বাংলাদেশের বাজারে সহজ প্রবেশাধিকার চায় সুইজারল্যান্ড

নিউজ ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:১৪, ১১ মার্চ ২০২১  
বাংলাদেশের বাজারে সহজ প্রবেশাধিকার চায় সুইজারল্যান্ড

বিনিয়োগে প্রভাব ও উদ্যোক্তাদের সক্ষমতা তৈরিতে সহায়তকারী প্রতিষ্ঠান ‘বি-বৃদ্ধি (বিনিয়োগ বৃদ্ধি)’।  প্রতিষ্ঠানটি চার এন্টারপ্রাইজের সঙ্গে অংশীদারিত্বের ভিত্তিতে যুক্ত হয়েছে। 

বৃহস্পতিবার (১১ মার্চ) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এই এন্টারপ্রাইজসমূহ হচ্ছে: হ্যালো টাস্ক, রোমনি, সেফহুইল ও শাটল। ‘বি-বৃদ্ধি’ এসব এন্টারপ্রাইজগুলোর মাধ্যমে অংশীদারিত্বের ভিত্তিতে কাজ করবে এবং সম্ভাবনাময় এন্টারপ্রাইজগুলোর তহবিল বাড়ানোর কাজে সহায়তা করবে।

মঙ্গলবার (৯ মার্চ) রাজধানীর গুলশানের লাইটক্যাসল কার্যালয়ে এ উপলক্ষে এক চুক্তি স্বাক্ষর অনুষ্ঠান হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশস্থ সুইজারল্যান্ড দূতাবাস কোঅপারেশন-এর উপ-পরিচালক করিন হেনচোজ পিগানানি, প্রোগ্রাম ম্যানেজার আমেনা চৌধুরী, রুটস অব ইমপ্যাক্ট-এর মার্কেট অ্যান্ড ক্যাপাসিটি প্রোগ্রাম-এর লিড ম্যাক্সিম চেং ও লাইটক্যাসল পার্টনার্সের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) বিজন ইসলাম।

অনুষ্ঠানে করিন হেনচোজ পিগানানি বলেন, ‘বি-বৃদ্ধি’র এই অংশীদারিত্বের মাধ্যমে সুইজারল্যন্ড সরকার বিপণন ব্যবস্থাপনা ও সৃজনশীল উদ্যোগগুলোকে ভালোভাবে কার্যকর করতে চায়। সেক্ষেত্রে বাংলাদেশের বাজারে সহজ প্রবেশাধিকারের বিষয়টি অনেক বেশি গুরুত্বপূর্ণ।

বি-বৃদ্ধির প্রোগ্রাম ম্যানেজার ম্যাক্সিম চেং বলেন, ‘ইমপ্যাক্ট রেডি ম্যাচিং ফান্ড’ (আইআরএমএফ) প্রথম ধাপে এন্টারপ্রাইজগুলোকে তাদের ব্যবসায়ের ক্রিয়াকলাপের একটি অবিচ্ছেদ্য অংশ ধরে ব্যবসা পরিচালনার প্রণোদনা হিসেবে একটি সমন্বিত তহবিল গঠনে সহায়তা করবে।

প্রসঙ্গত, বি-বৃদ্ধি বাংলাদেশের সুইজারল্যান্ড দূতাবাস, ইমপ্যাক্ট এবং লাইটক্যাসল পার্টনার্সদের সঙ্গে অংশীদারীত্বের ভিত্তিতে কাজ করে থাকে। এর পাশাপাশি এটি বিনিয়োগকারী, স্টেকহোল্ডার ও বেসরকারি সংস্থাগুলোর জন্য পরামর্শক হিসেবে কাজ করে।

সুমন/সাইফ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়