Risingbd Online Bangla News Portal

ঢাকা     বুধবার   ১২ মে ২০২১ ||  বৈশাখ ২৯ ১৪২৮ ||  ২৯ রমজান ১৪৪২

বৈঠকে শেখ হাসিনা-নরেন্দ্র মোদি

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:১১, ২৭ মার্চ ২০২১   আপডেট: ১০:০৪, ২৮ মার্চ ২০২১
বৈঠকে শেখ হাসিনা-নরেন্দ্র মোদি

নরেন্দ্র মোদিকে ফুল দিয়ে অভ‌্যর্থনা জানাচ্ছেন শেখ হাসিনা

দ্বিপক্ষীয় বৈঠকে বসেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বাংলাদেশে সফররত ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।  শনিবার (২৭ মার্চ) বিকেল ৫টার পর বৈঠকে বসেন দুই প্রধানমন্ত্রী। বৈঠকে যোগ দিতে প্রধানমন্ত্রীর কার্যালয়ে গেলে মোদিকে অভ্যর্থনা জানান শেখ হাসিনা।

বৈঠকে দুই দেশের মধ্যে কয়েকটি সমঝোতা স্মারক স্বাক্ষর হওয়ার কথা রয়েছে। সইয়ের জন্য তৈরি হওয়া সমঝোতা স্মারকগুলো হচ্ছে ব্যবসা-বাণিজ্যে শুল্ক দূর করা, তথ্য ও প্রযুক্তিখাতে যোগাযোগ বাড়ানো, পরিবেশগত সুরক্ষা অর্থাৎ দুর্যোগ প্রশমনে সহযোগিতা এবং রাজশাহী শহরে খেলার মাঠ নিয়ে দুটি প্রকল্প।

এই প্রসঙ্গে পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, দুই মন্ত্রীর বৈঠকে যোগাযোগের ওপর জোর দেবে ঢাকা। বিশেষ করে প্রতিবেশী দেশগুলোর সঙ্গে আন্তঃবাণিজ্য বাড়াতে সড়ক, রেল ও নৌপথ ছাড়াও সমুদ্র যোগাযোগের বিষয়গুলো তোলা হবে। সামনের দিনগুলোতে দুই বন্ধুপ্রতিম দেশের পথচলা ও করোনা মোকাবিলাসহ রোহিঙ্গা সমস্যার সমাধান নিয়ে আলোচনা হবে।

জানা গেছে, প্রায় আধা ঘণ্টাব্যাপী দুই শীর্ষ নেতা দুই দেশের দ্বিপাক্ষিক বিভিন্ন বিষয় নিয়ে আলাপ-আলোচনা করবেন। পরবর্তী সময়ে দুই দেশের প্রতিনিধিদের মধ্যে আলাপ-আলোচনার মাধ্যমে সমঝোতা স্মারক সই হবে।

এদিকে, নরেন্দ্র মোদির ভারতে ফেরার সময় পরিবর্তন হয়েছে। বাংলাদেশ সফর সূচি অনুযায়ী শনিবার (২৭ মার্চ) সন্ধ্যা ৭টায় দিল্লির উদ্দেশে ঢাকা ছাড়ার কথা ছিল নরেন্দ্র মোদির। কিন্তু অনিবার্য কারণবশত রাত ৯টায় দিল্লির উদ্দেশে ঢাকা ছাড়বেন তিনি।

/হাসান/এনই/

সর্বশেষ

পাঠকপ্রিয়