ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

পরিবহনে অর্ধেক যাত্রী, মালিক সমিতির প্রতিক্রিয়া

হাসিবুল ইসলাম মিথুন  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৩৩, ২৯ মার্চ ২০২১   আপডেট: ১৭:৪১, ২৯ মার্চ ২০২১
পরিবহনে অর্ধেক যাত্রী, মালিক সমিতির প্রতিক্রিয়া

ফাইল ছবি

করোনা সংক্রমণের বিদ‌্যমান পরিস্থিতিতে সরকার ১৮ দফা নির্দেশনা দিয়েছে।  এর মধ্যে সংক্রমণ এড়াতে গণপরিবহনে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে।  ধারণক্ষমতার ৫০ ভাগের অধিক যাত্রী পরিবহন না করতে নির্দেশনা দেওয়া হয়েছে। 

সোমবার (২৯ মার্চ) প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ নির্দেশনা দেওয়া হয়।

এর আগে করোনা সংক্রমণ শুরু হলে গত বছরের ৩১ মে থেকে গণপরিবহনে অর্ধেক আসন খালি রাখতে বলে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ। তখন বাস মালিকদের দাবির মুখে বাস ভাড়া ৬০ ভাগ বাড়ায় সরকার। পরে দীর্ঘদিন গণপরিবহন চলাচল বন্ধ থাকে।  তবে করোনার সংক্রমণ কিছুটা কমে আসায় গত বছরের ১ সেপ্টেম্বর থেকে আবারও বাসের সব সিটে যাত্রী পরিবহন শুরু হয়। 

সোমবার (২৯ মার্চ) ৫০ শতাংশ যাত্রী নিয়ে বাস চলাচলের নির্দেশনার বিষয়ে বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্যাহ রাইজিংবিডিকে বলেন, নির্দেশনার খবর আমি কিছুক্ষণ আগে টেলিভিশনে নিউজে দেখেছি। করোনা হঠাৎ করেই বেড়ে গেছে যা খুব আশঙ্কাজনক। 

কবে থেকে গণপরিবহনের এই নতুন নির্দেশনা মানা হবে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা মাত্রই নির্দেশনার বিষয়ে শুনেছি। আমরা বিআরটিএর সঙ্গে বসবো।  তাদের সঙ্গে আলোচনা করবো।  খুব তাড়াতাড়ি আমরা বসবো এবং বৈঠকের পরেই সিদ্ধান্ত হবে কীভাবে আমরা পরিবহন  চালাবো। 

কুমিল্লা জেলা পরিবহন মালিক সমিতির সহ-সভাপতি ও সেন্টমার্টিন পরিবহনের মালিক হুমায়ুন কবির বলেন, আমরা শুনেছি সরকার করোনার কারণে নতুন করে স্বাস্থ্যবিধি মানার প্রজ্ঞাপন জারি করেছে। এর মধ্যে গণপরিবহনে অর্ধেক যাত্রী নিয়ে চলাচলের কথা বলা হয়েছে। আমাদের পরিবহন সংগঠনের নেতারা এই বিষয় নিয়ে বিআরটিএর সঙ্গে বৈঠক করবে।  সেখানেই সিদ্ধান্ত হবে কীভাবে আমরা পরিবহন চালাবো।  করোনার শুরুতে যেভাবে অর্ধেক যাত্রী ও ৬০ শতাংশ ভাড়া নিয়ে চলাচল করেছে সেভাবে চালাবো নাকি নতুন ভাড়া নির্ধারণ হবে- সেটা বৈঠকে সিদ্ধান্ত হবে। 

এ বিষয়ে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) উপ-পরিচালক (প্রশাসন) (উপসচিব) মোহাম্মদ আব্দুর রাজ্জাক বলেন, করোনায় স্বাস্থ্যবিধি মানার বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি হয়েছে।  সেখানে উল্লেখ আছে গণপরিবহনে অর্ধেক যাত্রী নিয়ে চলাচল করার বিষয়ে এবং যথাযথ স্বাস্থ্যবিধি মানার বিষয়ে।  আমরা এই বিষয় নিয়ে খুব তাড়াতাড়ি আলোচনা করবো।  ভাড়া কত হবে, কীভাবে স্বাস্থ্যবিধি মানা হবে সব বিষয়ে আলোচনা হবে।  আমরা আপনাদের জানিয়ে দেবো। 

হাসিবুল/সাইফ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়