Risingbd Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ১৮ মে ২০২১ ||  জ্যৈষ্ঠ ৪ ১৪২৮ ||  ০৫ শাওয়াল ১৪৪২

শামসুজ্জামান খান আর নেই

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৫৩, ১৪ এপ্রিল ২০২১   আপডেট: ১৬:৩৩, ১৪ এপ্রিল ২০২১
শামসুজ্জামান খান আর নেই

বাংলা একাডেমির সভাপতি অধ্যাপক শামসুজ্জামান খান আর নেই (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তার বয়স হয়েছিল ৮১ বছর। বুধবার (১৪ এপ্রিল) দুপুর ২ টায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতালে মারা যান তিনি। 

বাংলা একাডেমির কর্মকর্তা ও কবি পিয়াস মজিদ মৃত্যুর বিষয়টি রাইজিংবিডিকে নিশ্চিত করেছেন।

লেখক ম‌নি হায়দার রাই‌জিং‌বি‌ডি‌কে বলেন, শামসুজ্জামান খানের শারী‌রিক অবস্থার অবন‌তি হ‌লে রোববার (১১ এ‌প্রিল) আই‌সিইউ‌তে লাইফ সাপোর্টে নেওয়া হয়। এর আ‌গে শামসুজ্জামান খান এবং তার স্ত্রী করোনায় আক্রান্ত হয়ে গত ৫ দিন ধরে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়  হাসপাতালে চিকিৎসাধীন ‌ছি‌লেন। আজ দুপু‌রে তার লাইফ সা‌পোর্ট খু‌লে ফেলা হয়।

২০২০ সা‌লের ২৮ জুন সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয় থে‌কে এক প্রজ্ঞাপনের মাধ্য‌মে বাংলা একাডেমির সভাপতি হিসেবে ৩ বছরের জন্য নিয়োগ পান গবেষক ও বাংলা একা‌ডে‌মির সা‌বেক মহাপ‌রিচালক শামসুজ্জামান খান। 

উ‌ল্লেখ্য, ২৯ জানুয়ারি ২০২০ থেকে ২৮ জানুয়ারি ২০২৩ সাল পর্যন্ত তিন বছরের জন্য সভাপতি হিসেবে দায়িত্ব পালনের জন্য নিয়োগ পেয়েছিলেন ড. আনিসুজ্জামান। বাংলা একা‌ডে‌মির দা‌য়িত্ব পাওয়ার সা‌ড়ে ৩ মা‌সের মাথায় গত বছ‌রের ১৪ মে তি‌নি মারা যান। অন্য‌দি‌কে 
শামসুজ্জামান খান বাংলা একা‌ডে‌মির সভাপ‌তি হি‌সে‌বে দা‌য়িত্ব পালন ক‌রে‌ছেন সা‌ড়ে ৯ মাস। সভাপ‌তি হি‌সে‌বে নি‌য়োগ পাওয়ার আ‌গে ১০ বছর শামসুজ্জামান খান বাংলা একাডেমির মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করেছেন।

শামসুজ্জামান খা‌নের জন্ম ঢাকার অদূ‌রে মা‌নিকগঞ্জ জেলায়, ১৯৪০ সালের ২৯ ডি‌সেম্বর।

রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক
বাংলা একাডেমির সভাপতি ও সাবেক মহাপরিচালক শামসুজ্জামান খান এর মৃত্যুতে শোক প্রকাশ করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। রাষ্ট্রপতি তার রুহের মাগফিরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।

অধ্যাপক শামসুজ্জামান খানের মৃত্যুতে শোক  প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি মরহুমের শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন।

মেসবাহ/সাইফ

সর্বশেষ

পাঠকপ্রিয়