ঢাকা     বুধবার   ১৭ আগস্ট ২০২২ ||  ভাদ্র ২ ১৪২৯ ||  ১৮ মহরম ১৪৪৪

২০ ফুটের কম রাস্তায় অর্থ বরাদ্দ দেবে না ডিএনসিসি

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:১৬, ৬ জুলাই ২০২২   আপডেট: ১৯:৪৯, ৬ জুলাই ২০২২
২০ ফুটের কম রাস্তায় অর্থ বরাদ্দ দেবে না ডিএনসিসি

কোনও রাস্তা তৈরিতে ২০ ফিট ক্লিয়ারেন্স না থাকলে সিটি করপোরেশন কোনও ধরনের অর্থ বরাদ্দ দেবে না। বরাদ্দকৃত প্রতিটি রাস্তা কমপক্ষে ২০ ফুট হতে হবে।

বুধবার (৬ জুলাই) ৩৯ নং ওয়ার্ডের নুরের চালা এলাকায় ঢাকা উত্তর সিটি করপোরেশনের নবগঠিত ১৮টি ওয়ার্ডের চলমান উন্নয়ন কার্যক্রম পরিদর্শনে এসে একথা বলেন ডিএনসিসি মেয়র মো. আতিকুল ইসলাম।

এসময় মেয়র বলেন, প্রত্যেকে বাড়ি তৈরি করার সময় রাজউককে দেখানো হয়; সামনের রাস্তা ২০ ফুট। সেটা দেখিয়ে বাড়ির ড্রয়িং পাশ করানো হয়। কিন্তু পরবর্তী সময়ে দেখা যায়, কেউ আর রাস্তা ছাড়ে না। তখন ২০ ফুটের জায়গায় রাস্তা হয়ে যায় ১০-১৫ ফুট। ভবিষ্যতে এই ধরনের রাস্তা তৈরিতে উত্তর সিটি করপোরেশন কোনও ধরনের অর্থ বরাদ্দ দেবে না। যেখানে ২০ ফুটের ক্লিয়ারেন্স পাওয়া যাবে, কেবল সেখানেই রাস্তা নির্মাণে সিটি করপোরেশন অর্থ বরাদ্দ দেবে।

চলমান প্রকল্পের বিষয়ে মেয়র বলেন, নুরের চালার মানুষ প্রায় তিন যুগ ধরে পানির মধ্যে নিমজ্জিত। এই জলাবদ্ধতা দূর করতে হলে ড্রেনেজ নেটওয়ার্ক জরুরি। ড্রেনেজ নেটওয়ার্ক ছাড়া শুধু রাস্তা করলে হবে না। স্থায়ী সমাধানের জন্য রাস্তা নির্মাণের পূর্বে ড্রেন নির্মাণ করতে হবে। নুরের চালার সুতিভোলা খালের পাড় থেকে নুরের চালা বাজার মসজিদ পর্যন্ত ১৪২২ মিটার ড্রেনেজের কাজ প্রায় ৮০ ভাগ সম্পন্ন হয়েছে। ড্রেনের কাজ শেষ হলেই রাস্তার কাজ করা হবে।

নুরের চালার কাজ শেষ হলে কসাই বাড়ির রাস্তার কাজ শুরু করা হবে। আগামী সাড়ে তিন বছরের মধ্যে ১৮টি ওয়ার্ডের কাজ সম্পূর্ণ হবে বলেও জানান মেয়র।

উল্লেখ্য, ডিএনসিসির আওতায় নবগঠিত ১৮টি ওয়ার্ডের রাস্তা ঘাট, পানি নিষ্কাশন ও খাল খননের জন্য সরকার ৪ হাজার ২০০ কোটি টাকার একটি প্রকল্প অনুমোদন দিয়েছে। এ প্রকল্পের আওতায় নুরের চালা মসজিদ থেকে সুতিভোলা খাল পর্যন্ত ১ হাজার ৪২২ মিটার পানি নিষ্কাশন নালা নির্মাণ করছে ডিএনসিসি। আর সেনাবাহিনীর ২৪ কনস্ট্রাকশন ব্রিগেড প্রকল্পটি বাস্তবায়ন করছে বলেও জানা গেছে।

মেয়া/এনএইচ

সর্বশেষ

পাঠকপ্রিয়