ঢাকা     বৃহস্পতিবার   ০৬ অক্টোবর ২০২২ ||  আশ্বিন ২১ ১৪২৯ ||  ০৯ রবিউল আউয়াল ১৪১৪

তেলের মূল্যবৃদ্ধি: কোন জেলার বাস ভাড়া কত

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:২৬, ১০ আগস্ট ২০২২  
তেলের মূল্যবৃদ্ধি: কোন জেলার বাস ভাড়া কত

ছবি: সংগৃহীত

গত শুক্রবার (৫ আগস্ট) রাতে প্রতি লিটার ডিজেল ও কেরোসিন ৩৪ বাড়িয়ে ১১৪ টাকা, অকটেনে ৪৬ টাকা বাড়িয়ে ১৩৫ টাকা এবং পেট্রোল ৪৪ টাকা বাড়িয়ে ১৩০ টাকা করার সিদ্ধান্ত জানায় সরকার। যা ওইদিন রাত ১২টার পর থেকেই কার্যকর হয়। তারই প্রেক্ষিতে সোমবার (৮ আগস্ট) বিআরটিএ’র উপ-পরিচালক সুব্রত কুমার দেবনাথ স্বাক্ষরিত এ সংক্রান্ত এক প্রজ্ঞাপনের মাধ্যমে ঢাকা থেকে দেশের বিভিন্ন জেলায় নতুন করে বাস ভাড়ার তালিকা প্রকাশ করা হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, আন্তঃজেলা ও দূরপাল্লায় চলাচলকারী ডিজেলচালিত নন এসি বাস-মিনিবাসের ভাড়া প্রতি কিলোমিটারে ২ টাকা ২০ পয়সা নির্ধারণ করা হয়েছে। সে মোতাবেক সড়ক ও জনপথ অধিদপ্তর (সওজ) থেকে প্রাপ্ত দূরত্ব ও বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ থেকে প্রাপ্ত সেতুর টোল বা ফেরি ভাড়ার তালিকা অনুসরণ করে যাত্রীপ্রতি ভাড়ার চার্ট প্রস্তুত করা হয়েছে।

এক নজরে জেনে নেওয়া যাক ঢাকা থেকে বিভাগ অনুযায়ী দেশের বাকি ৬৩ জেলার যাত্রীপ্রতি নন এসি বাস ভাড়া:

ঢাকা বিভাগ
ফরিদপুর ৩৭২ টাকা, গাজীপুর ১১০ টাকা, নারায়ণগঞ্জ ৫৫ টাকা, গোপালগঞ্জ ৬৩৯ টাকা, রাজবাড়ি ৩৬৭ টাকা, কিশোরগঞ্জ ৩৯৩ টাকা, মাদারীপুর ৪০০ টাকা, মানিকগঞ্জ ১৪৫ টাকা, মুন্সিগঞ্জ ১২১ টাকা, শরিয়তপুর ২৯৪ টাকা, টাঙাইল ২৫২ টাকা, নরসিংদী ২৩৬ টাকা।

ময়মনসিংহ বিভাগ
ময়মনসিংহ ৩২৬ টাকা, জামালপুর ৪৮৫ টাকা, নেত্রকোনা ৪৩৭ টাকা, শেরপুর ৬৩৯ টাকা।

চট্টগ্রাম বিভাগ
চট্টগ্রাম ৬৯০ টাকা, কক্সবাজার ১১২৪ টাকা, রাঙামাটি ৮৭২ টাকা, বান্দরবন ৯০৩ টাকা, খাগড়াছড়ি ৭৮৫ টাকা, কুমিল্লা ২৯৭, বি.বাড়িয়া ২৯৪ টাকা, লক্ষ্মীপুর ৫০৮ টাকা, নোয়াখালী ৫৩৯ টাকা, ফেনী ৪৮২ টাকা, চাঁদপুর ৪৫৬ টাকা।

বরিশাল বিভাগ
বরিশাল ৭৫০ টাকা, পটুয়াখালী ৮৬৪ টাকা, ঝালকাঠি ৭৯৫ টাকা, পিরোজপুর ৮৬৭ টাকা, বরগুনা ৯৪৫ টাকা, ভোলা ৭৮৮ টাকা।

খুলনা বিভাগ
খুলনা ৮৩০ টাকা, বাগেরহাট ৯৩৭ টাকা, যশোর ৭১৫ টাকা, ঝিনাইদহ ৬০৬ টাকা, কুষ্টিয়া ৭১২ টাকা, মেহেরপুর ৭৬৬ টাকা, চুয়াডাঙ্গা ৬৭৩ টাকা, মাগুরা ৫০৩ টাকা, সাতক্ষীরা ৯৬৫ টাকা, নড়াইল ৭২৯ টাকা।

রাজশাহী বিভাগ
রাজশাহী ৭২৭ টাকা, চাঁপাইনবাবগঞ্জ ৮৫৬ টাকা, বগুড়া ৫৭০ টাকা, নওগাঁ ৭১৬ টাকা, পাবনা ৬৬০ টাকা, জয়পুরহাট ৭২৭ টাকা, নাটোর ৬০৬ টাকা, সিরাজগঞ্জ ৩৭৯ টাকা।

রংপুর বিভাগ
রংপুর ৮৯৮ টাকা, লালমনিরহাট ১০১৬ টাকা, কুড়িগ্রাম ১০২৫ টাকা, গাইবান্ধা ৭৮৬ টাকা, দিনাজপুর ৯৬১ টাকা, ঠাকুরগাঁও ১১২০ টাকা, পঞ্চগড় ১২২৪ টাকা, নীলফামারী ১০৩৯ টাকা।

সিলেট বিভাগ
সিলেট ৭২৮ টাকা, সুনামগঞ্জ ৮৭০ টাকা, হবিগঞ্জ ৪৭১ টাকা, মৌলভীবাজার ৫৭৪ টাকা।

মেয়া/এনএইচ

সর্বশেষ

পাঠকপ্রিয়