ঢাকা     শুক্রবার   ১৭ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৩ ১৪৩১

রাজধানীতে তিন ঘণ্টায় ৫২ মিলিমিটার বৃষ্টিপাত

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:২৫, ২৩ অক্টোবর ২০২৩   আপডেট: ২১:৩৮, ২৩ অক্টোবর ২০২৩
রাজধানীতে তিন ঘণ্টায় ৫২ মিলিমিটার বৃষ্টিপাত

ছবি: সংগৃহীত

বঙ্গোপসাগরে অবস্থান করছে গভীর নিম্নচাপ। এটি সোমবারের (২৩ অক্টোবর) মধ্যে ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। উত্তাল রয়েছে সমুদ্র। এর প্রভাবে শুধু ঢাকাতেই সোমবার দুপুর ১২টা থেকে বেলা ৩টা পর্যন্ত তিন ঘণ্টায় বৃষ্টিপাত হয়েছে ৫২ মিলিমিটার।

আবহাওয়া অধিদপ্তর বলছে, পশ্চিম মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত গভীর নিম্নচাপটি বর্তমানে একই এলাকায় অবস্থান করছে। সব সমুদ্র বন্দরসমূহকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

অধিদপ্তর আরও বলছে, এটি আরও উত্তর উত্তর পূর্ব দিকে অগ্রসর ও ঘনীভূত হতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের সোমবার সকাল ৯টা থেকে পরবর্তী ৭২ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে- খুলনা, চট্টগ্রাম ও বরিশাল বিভাগের অনেক জায়গায়, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর ও রাজশাহী বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ীভাবে বৃষ্টি বা বজ্রবৃষ্টি হতে পারে। তা ছাড়া দেশের দক্ষিণাঞ্চলে হালকা থেকে মাঝারি অথবা মাঝারি ধরনের ভারী থেকে ভারী বৃষ্টি হতে পারে।

সহকারী আবহাওয়াবিদ আব্দুল আলিম বলেন, আজ দুপুর ১২টা থেকে বেলা ৩টা পর্যন্ত ঢাকায় ৫২ মিলিমিটার (৪৪-৮৮ মিলিমিটার বৃষ্টিকে ভারী বৃষ্টি বলা হয়) বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। টাঙ্গাইলে হয়েছে পাঁচ মিলিমিটার, আরিচা এলাকায় চার মিলিমিটার, যশোরে ১৪ মিলিমিটার এবং কুষ্টিয়ার কুমারখালিতে চার মিলিমিটার বৃষ্টি হয়েছে। তা ছাড়া দেশের অন্যান্য জেলাতেও বৃষ্টি হয়েছে।

আবহাওয়া অধিদপ্তর জানায়, গভীর নিম্নচাপটি কেন্দ্রের ৪৮ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ৫০ কিলোমিটার। যা দমকা বা ঝোড়ো হাওয়া আকারে সর্বোচ্চ ৬০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। গভীর নিম্নচাপ কেন্দ্রের কাছাকাছি এলাকায় সাগর উত্তাল রয়েছে। এজন্য দেশের চারটি সমুদ্রবন্দরকে এক নম্বর সতর্ক সংকেত নামিয়ে তিন নম্বর দেখিয়ে যেতে বলা হয়েছে। তা ছাড়া উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারসমূহকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাফেরা করতে বলা হয়েছে।

ঢাকা/হাসান/এনএইচ

ঘটনাপ্রবাহ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়